Amar Praner Bangladesh

চীন ও রাশিয়াকে ঠেকাতে সৌদি সফরে বাইডেন

 

 

আন্তর্জাতিক ডেস্কঃ

 

‘ফরিয়া’ রাষ্ট্র আখ্যা দেওয়া সৌদি আরবে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার সরাসরি ইসরায়েল থেকে তিনি সৌদি আরবের উপকূলীয় শহর জেদ্দায় পৌঁছান তিনি। বাইডেনই প্রথম মার্কিন প্রেসিডেন্ট যিনি সরাসরি ইসরায়েল থেকে সৌদি আরব গেলেন।

২০১৮ সালে তুরস্কে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর মার্কিন তদন্তে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সম্পৃক্ততার তথ্য উঠে আসে। ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে বাইডেন ওই ঘটনায় সৌদি আরবকে ‘ফরিয়া’ রাষ্ট্র হিসেবে আখ্যা দিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুল্লিভান শুক্রবার সাংবাদিকদের বলেছেন, এই সফরের মধ্যে প্রেসিডেন্ট বাইডেন মধ্যপ্রাচ্যের সঙ্গে ওয়াশিংটনের সম্পৃক্ততার ব্যাপারে ‘সুস্পষ্ট ও উল্লেখযোগ্যভাবে’ তার লক্ষ্য তুলে ধরবেন।

সুল্লিভান বলেন, ‘তিনি নিশ্চিত করতে চান যে চীন ও রাশিয়ার জন্য মধ্যপ্রাচ্যে কোনও শূন্যতা পূরণ করতে হবে না, আমেরিকার নেতৃত্ব ও আমেরিকার সম্পৃক্ত হওয়া এই অঞ্চলে মার্কিন নীতির একটি বৈশিষ্ট্য হবে এবং আমরা চলমান ভিত্তিতে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ অঞ্চলটিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চাই।’

হোয়াইট হাউজ জানিয়েছে, জেদ্দার রাজকীয় প্রাসাদে বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের সঙ্গে বৈঠক করবেন প্রেসিডেন্ট বাইডেন। এরপর প্রেসিডেন্ট ও তার দল যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও সৌদি মন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন।