Amar Praner Bangladesh

জীবনের নিরাপত্তা চেয়ে জিডি দায়েরের পর বিবাদীর উঠানে পড়েছিলো বৃদ্ধার লাশ

 

 

মোর্শেদ আলী মারুফ :

 

মিঠাপুকুরের-৯নং-ময়েনপুর ইউনিয়নের শুকরের হাট পোড়া চাকলা গ্রামে জায়গা জমি সংক্রান্ত পূর্ব শত্রুতার জেরে থানায় একাধিক অভিযোগ দায়ের এবং শেষমেষ জীবনের নিরাপত্তা চেয়ে মিঠাপুকুর থানায় সাধারণ ডায়েরি (জিডি) করার পর বিবাদীর বাড়ির সামনের উঠানে পড়ে ছিলো বৃদ্ধ আফজাল হোসেন (৬৫) নামে এক ব্যক্তির মরদেহ। এমনকি সর্বশেষ একটি সংঘর্ষের অভিযোগ এখনো থানায় আপোষ মিমাংসার জন্য প্রক্রিয়াধীন রয়েছে।

নিহতের স্বজন ও স্হানীয়রা জানান, নিহতের চাচাত ভাই সেকেন্দারের বসত ভিটায় পৈতৃকসূত্রে চার শতাংশ জায়গা পেতেন আফজাল হোসেন। যেহেতু সেকেন্দারের উক্ত জায়গায় বাড়ি ছিলো তাই সেকেন্দার আফজালের বাড়ি সংলগ্ন ৪ শতাংশ জমির পরিবর্তে ছয় শতাংশ নিচু জমি প্রদান করেন। উভয়ের সম্মতিক্রমে একটি এওয়াজ দলিল সম্পাদনা হওয়ার কথা ছিলো। কিন্তু চৌতুর সেকেন্দার আফজালের কাছ থেকে এওয়াজ দলিল সম্পাদনার পূর্বে জমিতে আধাপাকা টিনসেডের বাড়ি নির্মান করার পর আফজালকে দেয়া তার ছয় শতাংশ জায়গা দখলে বাঁধা প্রদান করেন।

আফজাল তার সন্তানদের বসতবাড়ি নির্মানের জন্য ইট ক্রয় করে উল্লেখিত জায়গায় পাকাঘর নির্মান করতে গেলে সেকেন্দার জানায়,আফজালকে চার শতাংশ জমির পরিবর্তে চার শতাংশ জমি নিতে হবে। চার শতাংশ জমি নিবেনা মর্মে দ্বন্দ্বে জড়িয়ে প্রথমে গ্রাম সার্লিশ এবং পরে জমি বুঝে নিতে থানায় লিখিত অভিযোগ দায়ের করেন আফজাল। এরপর জমি দখল নিতে গেলে উভয় পক্ষের মধ্যে একাধিকবার সংঘর্ষে সংঘটিত হয়। এমনকি সংঘর্ষের ঘটনায় আহত হয়ে মিঠাপুকুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন ছিলেন আফজাল ও তার স্ত্রী।