টঙ্গীতে পাড়া মহল্লায় অবৈধ পশুর হাট

 

 

মো: বশির আলম, টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি :

 

কোরবানীর ঈদকে সামনে রেখে গরুর হাটগুলোতে বিগত বছরগুলোতে যে পরিমাণ গরু বেচাকেনা হতো এ বছর পরিমাণে হাটগুলোতে অনেক কম গরু আমদানী দেখা যায়।

সরেজমিনে গাজীপুর সিটি কর্পোরেশনের বিভিন্ন হাটে গিয়ে এসব চিত্র দেখা যায়। বাজার ঘুরে বেশ কিছু ক্রেতার সাথে আলাপ করে জানা যায় যে, প্রতিটি পাড়া মহল্লায় ছোট আকারে অনেক পাইকাররা গরুর হাট বসিয়েছেন। মহল্লার এসব গরুর হাট থেকে ক্রয় করলে ইজারা মূল্য পরিশোধ করা লাগে না।

এমনকি অনেক ক্ষেত্রে পরিবহণ খরচ বহন করা লাগে না। তাই হাটে ক্রেতার সংখ্যা কম। গাজীপুরের বিভিন্ন ওয়ার্ডের পাড়া মহল্লা ঘুরে দেখা যায় বাস্তব চিত্র। প্রায় প্রতিটি ওয়ার্ডে পাড়া মহল্লায় স্থানীয় পর্যায়ে কিছু নেতাকর্মীদের সহযোগিতায় ইজারাবিহীন অবৈধভাবে এসব হাট বসিয়েছে। এ প্রক্রিয়া চলতে থাকলে সিটি কর্পোরেশনের নির্দিষ্ট ইজারাকৃত হাটগুলো ইজারা মালিকরা লোকসানের মুখে পড়তে হবে। যার কারণে আগামীতে হাটের ইজারার আগ্রহ হারিয়ে ফেলবে ইজারাদার প্রতিষ্ঠান। এতে করে ইজারার মাধ্যমে প্রাপ্ত রাজস্ব আয় থেকে বঞ্চিত হবে সরকার।

এ বিষয়ে স্থানীয় টঙ্গীর পশুর হাট এর ইজারাদার মনি সরকারের সাথে যোগাযোগ করে জানা যায়, পাড়া মহল্লায় পশু বেচাকেনার কারণে হাটে কিছুটা ক্রেতার চাহিদা কম। এর কারণে গত বছর হাট ইজারায় লোকশানের মুখে পড়তে হয়েছে। এমতাবস্থায় কোন ব্যবস্থা গ্রহণ না করলে আগামীতে হাটের ইজারা মূল্য কমে যাবে। যার কারণে সরকার বড় অঙ্কের রাজস্ব থেকে বঞ্চিত হবে।