Amar Praner Bangladesh

টাঙ্গাইলে প্রস্তাবিত “শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার” স্থানান্তরের প্রতিবাদে সংবাদ সম্মেলন

 

 

আ: রশিদ তালুকদার, টাঙ্গাইল প্রতিনিধি :

 

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলায় সরকার কর্তৃক নির্ধারিত ও প্রস্তাবিত “শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার” ঘাটাইল থেকে মধুপুর উপজেলায় স্থানান্তরের প্রতিবাদে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৮ মে) দুপুরে ঘাটাইল শেখ কামাল আইটি পার্ক রক্ষা কমিটির পক্ষ থেকে টাঙ্গাইল প্রেসক্লাবের বঙ্গবন্ধু অডিটরিয়ামে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ঘাটাইল শেখ কামাল আইটি পার্ক রক্ষা কমিটির আহ্বায়ক জুলফিকার হায়দার। এসময় তিনি বলেন, বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর সদয় অনুমোদনক্রমে ঘাটাইল উপজেলার গৌরিশ^র মৌজার ১নং খাস খতিয়ানের দাগ নম্বর (এসএ) ৪৫৫২ এর অকৃষি ১২ দশমিক ৭৭ একর জমিতে টাঙ্গাইল জেলার আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার/ হাইটেক পার্ক/ আইটি ভিলেজ/ সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপনের জন্য ভূমি মন্ত্রনালয় কর্তৃক স্মারক নং- ৩১.০০.০০০০.০৪০.৪১.০২১.১৮.২৭৯ তারিখ ২৫.০৬.২০১৯ এর মাধ্যমে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের অনূকুলে উক্ত খাস জমির প্রতিকী মূল্য এক লক্ষ এক হাজার টাকা নির্ধারক্রমে দীর্ঘ মেয়াদী লীজ প্রদান করা হয়। পরবর্তীতে লীজ গ্রহীতা বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ ২৯.১২.২০১৯ তারিখে টি-১৭ ট্রেজারি চালানের মাধ্যমে সংশ্লিষ্ট খাতে জমির নির্ধারিত প্রতিকী মূল্য পরিশোধ করেন।

তৎপ্রেক্ষিতে বাংলাদেশ সরকারের পক্ষে টাঙ্গাইল জেলা প্রশাসক ১৪.০২.২০২১ তারিখে দীর্ঘ মেয়াদী লীজ দলিল সম্পাদন ও রেজিষ্টির মাধ্যমে বাংলাদেশ হাইটেক পার্ক ব্যবস্থাপনা পরিচালক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রনালয় এর বরাবরে সেই জমি হস্তান্তর করা হয়। কিন্তু দুঃখ ও পরিতাপের বিষয় সম্প্রতি একনেক সভায় একজন প্রভাবশালী ব্যক্তির হস্তক্ষেপে সেই প্রকল্পটি ঘাটাইল থেকে মধুপুরে স্থানান্তর করা হয়। যা অত্যন্ত দুঃখজনক ও নিন্দনীয়। আমরা এর প্রতিবাদ জানাই। সেই সাথে ঘাটাইলবাসীর লালিত স্বপ্ন “শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার” প্রস্তাবিত ও নির্ধারিত স্থানে প্রতিষ্ঠার জন্য সকলের হস্তক্ষেপ কামনা করছি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ঘাটাইল শেখ কামাল আইটি পার্ক রক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক মো: মতিয়ার রহমান মিঞা, মো: রুহুল আমীন, আ ন ম বজলুর কাদির, সদস্য সচিব মো: আতিকুর রহমান, সদস্য খান ফজলুর রহমান, মো: রাহাতুজ্জামান সরকার, ঘাটাইল উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী আরজুসহ অনান্যরা।

এছাড়াও সম্মেলনে ঘাটাইলে আইটি পার্ক স্থাপন রক্ষার্থে মানববন্ধন, বিক্ষোভ, সড়ক অবরোধসহ নানা কর্মসূচীর ঘোষণা দেন।