ডিজিটাল সেবা সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে মাদারীপুরের জেলা প্রশাসন

 

 

আব্দুল্লাহ আল মামুন, মাদারীপুর :

মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে র অংশ হিসাবে ডিজিটাল সেবা সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে কাজ করছে মাদারীপুরের জেলা প্রশাসন। পর্চা/খতিয়ানের সার্টি ফাইড কপি ভূমি মন্ত্রণালয় প্রণীত ৎংশ.ষধহফ.মড়া.নফ ওয়েবসাইট হতে ওয়ান স্টপ সার্ভিস এর মাধ্যমে সরবরাহ করা হচ্ছে।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা বাস্তবায়নে সেবা সহজিকরণের এ কার্যক্রম ১৫ আগস্ট ২০২০ হতে শুরু হয়েছে। জেলা প্রশাসক ড. রহিমা খাতুন নিজে জেলা প্রশাসকের নামের একটি খতিয়ান সংগ্রহের মাধ্যমে কার্যক্রম শুরু করেন।

মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, বাংলাদেশে মাদারীপুর জেলাই প্রথম rsk.land.gov.bd ওয়েবসাইট হতে ওয়ানস্টপ সার্ভিসে বিআরএস খতিয়ানের নকল সরবরাহ করছে। জেলা প্রশাসকের কার্যালয়ে ইসেবা কেন্দ্রে উদ্যোক্তার মাধ্যমে আবেদনের সাথে সাথে আবেদনকারীর খতিয়ান প্রিন্ট হয়ে যাবে। আবেদনকারীকে যাতে অপেক্ষা করতে না হয় সে জন্য প্রিন্টেড খতিয়ান স্বাক্ষরের জন্য জেলা প্রশাসনের সকল অফিসারকে ক্ষমতায়িত করা রয়েছে। আর এজন্য আবেদনকারীর খরচ হবে মাত্র ৫০ টাকা।

এ কার্যক্রম গ্রহণ করার ফলে জমির পর্চা প্রাপ্তির ক্ষেত্রে সাধারণ জনগণের হয়রানি দূর হবে, তাদের শ্রম, সময় ও অর্থের অপচয় রোধ হবে। ডিজিটাল পদ্ধতি ব্যবহারের মাধ্যমে সেবা সহজীকরণ হবে এবং জনগণের দোড়গোড়ায় দ্রুত সেবা পৌঁছে যাবে। এর ফলে সকল প্রকার মধ্যস্বত্বভোগীদেরকে নিস্ক্রিয় করা সম্ভব হবে এবং জাতির পিতা যে আকাঙ্খা নিয়ে আমাদেরকে এ দেশ উপহার দিয়েছেন, খেটে খাওয়া দিনমজুর, কৃষকসহ প্রান্তিক জনগোষ্ঠির সেবা প্রাপ্তির অধিকার সুগঠিত হবে।