Amar Praner Bangladesh

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স ৩ বছর করার উদ্যোগ, বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল শিক্ষার্থীদের

 

 

খান শাকিল, মুন্সিগঞ্জ :

 

চার বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের সময়সীমা কমিয়ে তিন বছরে করার উদ্যোগের প্রতিবাদে বিক্ষোভ ও সড়ক অবরোধ কর্মসূচি অব্যাহত রেখেছেন মুন্সিগঞ্জ সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা৷ গতকাল বৃহস্পতিবার সকালে শিক্ষার্থীরা কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন। বিক্ষোভ কর্মসূচিতে মুন্সিগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটের বিভিন্ন বিভাগের কয়েক শ শিক্ষার্থী অংশ নেন।

আন্দোলনকারী শিক্ষার্থী আশিকুর রহমান বলেন, ‘১২ আগস্ট ঢাকা পলিটেকনিক শিক্ষক সম্মেলনে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের সময়সীমা কমিয়ে ৩ বছরে রূপান্তরের উদ্যোগের কথা জানান শিক্ষামন্ত্রী দীপু মনি। আমরা শিক্ষামন্ত্রীর এমন মন্তব্যে উদ্বিগ্ন। এক অদূরদর্শীভাবে ডিপ্লোমা কোর্সের সময়সীমা হ্রাসের কথা ভাবা হচ্ছে। এতে করে আমরা সঠিক শিক্ষা থেকে বঞ্চিত হব।’

আরেক শিক্ষার্থী ফারহান শাহরিয়ার প্রান্ত বলেন, ‘আমাদের দাবি, অবিলম্বে শিক্ষামন্ত্রী তাঁর বক্তব্য প্রত্যাহার করে ছাত্রদের ক্ষোভ নিরসন করবেন। শুধু আমরা না, সারা দেশের পলিটেকনিকের শিক্ষার্থীরা এই উদ্যোগের কথা শুনে ক্ষুব্ধ। আমরা শিক্ষামন্ত্রীর কাছ থেকে এমন বক্তব্য প্রত্যাশা করি না।

আরেক শিক্ষার্থী মোঃ কাইমুল ইসলাম তুশিন বলেন- চার বছরের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স তিন বছর করলে ডিপ্লোমা শিক্ষার মান কমে যাবে। সমাবেশে শিক্ষারর্থীরা শিক্ষা মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্তকে হটকারী আখ্যা দিয়ে বলেন, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাব্যবস্থা ধ্বংসের গভীর ষড়যন্ত্রের অংশ হিসেবে এমন সিদ্ধান্ত নেওয়ার উদ্যোগ চলছে।

এ ধরনের অদূরদর্শী ও আত্মঘাতী সিদ্ধান্ত থেকে শিক্ষা মন্ত্রণালয় সরে না এলে শিক্ষার্থীরা কঠোর আন্দোলনে যাবে। চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় যখন সরকার কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে শিক্ষার মূল স্রোতোধারায় নিয়ে আসার জন্য নানা পরিকল্পনা বাস্তবায়ন করছে, ঠিক সেই মুহূর্তে এ ধরনের সিদ্ধান্ত গ্রহণ প্রধানমন্ত্রীর মানবসম্পদ উন্নয়ন পরিকল্পনাকে নস্যাৎ করবে। যে কোর্স দীর্ঘ ১০ বছর বহু স্টাডি গবেষণা ও আলোচনা পর্যালোচনাপূর্বক চালু করা হয়েছে, দেশ–বিদেশে সমাদৃত সেই কোর্সকে ৩ বছরে নামিয়ে আনার সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য আহ্বান জানান তাঁরা।

মুন্সিগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ ড.সুশীল কুমার পাল বলেন- আমি যতোটুকু স্থানীয়ভাবে শুনছি সত্য কিনা জানিনা ডিপ্লোমা কোর্স তিন বছর করা হবে এই জন্য শিক্ষার্থীরা বলেন, আমরা ৩ বছর না ৪ বছর বহাল থাকতে চাই।আসলে পৃথিবীর সব দেশেই ডিপ্লোমা কোর্স তিন বছর আমাদের টা চার বছর করা আছে।