Amar Praner Bangladesh

তাইওয়ানের আশেপাশে বৃষ্টির মতো ক্ষেপণাস্ত্র ছুড়ছে চীন

 

 

আন্তর্জাতিক ডেস্কঃ

 

প্রতিবেশী রাষ্ট্র তাইওয়ানের আশেপাশে বৃষ্টির মতো ক্ষেপণাস্ত্র ছুড়েছে এশিয়ার পরাশক্তি চীন। মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে বেশকিছু মিসাইল ছোড়া হয়েছে। খবর রয়টার্সের।

বৃহস্পতিবার (৪ আগস্ট) স্থানীয় সময় সকাল থেকে এসব ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। চীনের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম সিসিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, তাইওয়ান প্রণালীতে চীনের সবচেয়ে বড় মহড়ার মধ্যে তাইওয়ানের আশেপাশের জলসীমা এবং আকাশসীমায় সরাসরি ফাঁকা গুলিও ছোড়া হবে।

এর আগে ১৯৯৬ সালে শেষবার তাইওয়ানের আশেপাশে মিসাইল নিক্ষেপ করেছিল বেইজিং। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, উত্তরপূর্ব ও দক্ষিণপূর্ব সাগরে ১১টি ডংফেং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

এ দিকে তাইওয়ানের মাতসু দ্বীপের কাছেও দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে চীনা সেনাবাহিনী। তাইপের কর্মকর্তারা বলছেন, বেইজিংয়ের এ ধরনের মহড়া জাতিসংঘের নিয়ম লঙ্ঘন করে। একে নিজেদের আঞ্চলিক সীমায় আক্রমণ এবং আকাশসীমা ও জলসীমায় নৌ চলাচলের ক্ষেত্রে সরাসরি চ্যালেঞ্জ হিসেবেই দেখছে তাই প্রশাসন।

উল্লেখ্য, তাইওয়ানের চীন যে সামরিক মহড়া শুরু করেছে তা নজিরবিহীন। নৌ ও আকাশ পথে দেশটি মহড়া চালানো হচ্ছে। মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর শেষেই চীন এমন পদক্ষেপ নেয়।

মূলত চীনের চরম আপত্তি থাকা সত্ত্বেও মার্কিন এই শীর্ষ রাজনীতিবিদ মঙ্গলবার (২ আগস্ট) তাইওয়ান সফরে যাওয়ায় ক্ষেপে গেছে বেইজিং।