মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
মিরপুর এক নাম্বারের ফুটপাত থেকে কবিরের লাখ লাখ টাকা চাঁদাবাজি নাম ঠিকানা লিখতে পারেনা সাংবাদিকে দেশ সয়লাব গ্যাস ও বিদ্যুতের অতিরিক্ত দাম নিয়ে সংসারের হিসাব সমন্বয় করতে গলদঘর্ম দেশবাসী ভারত থেকে চুয়াডাঙ্গার বিভিন্ন পথে প্রবেশ করছে মাদক ৮০টি পরিবারের চলাচলের পথ বন্ধ করার প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন অর্থ ও ভূমি আত্মসাৎ এ সিদ্ধহস্থ চুয়াডাঙ্গার প্রতারক বাচ্চু মিয়া নির্লজ্জ ও বেপরোয়া রাজধানীর গুলশান-বনানীতে স্পার অন্তরালে চলছে অনৈতিক কার্যকলাপ ও মাদক ব্যবসা তিতাসের ভুয়া ম্যাজিষ্ট্রেট’র সংবাদ সামনে আসায় বেরিয়ে আসছে থলের বিড়াল জাতির জনক বঙ্গবন্ধুর সৃজনশীল সৃষ্টি এমপি সোলায়মান হক জোয়ার্দ্দার (ছেলুন) শ্রমিক লীগের ৫৩ নং ওয়ার্ডের সভাপতি রুবেলকে হত্যার চেষ্টা : থানায় অভিযোগ

তুরাগ নদের তীরবর্তী ১৬০ একর জমি বিস্তৃত ইজতেমা ময়দান প্রস্তুত

Reporter Name
  • Update Time : বুধবার, ১১ জানুয়ারী, ২০২৩
  • ৪০ Time View

 

 

আব্দুল খালেক সুমন :

 

রাজধানীর সন্নিকটে টঙ্গীর ‘কহর দরিয়া’ খ্যাত তুরাগ নদের তীরে আগামী শুক্রবার ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হবে বিশ্ব তাবলীগ জামাতের বার্ষিক মহাসম্মেলন। সারা মুসলিম জাহানের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় মহাসম্মেলনের ৫৬তম বিশ্ব ইজতেমা। শুক্রবার শুরু হয়ে ১৫ জানুয়ারি রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব-ইজতেমার প্রথম পর্ব। এর পর ৪ দিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব। ২২ জানুয়ারি রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার উভয় পর্ব। এ উপলক্ষে পুরো ময়দানে তাবলিগ জামাতের অনুসারী সদস্য, মাদ্রাসা, স্কুল কলেজের ছাত্র-শিক্ষক ও স্থানীয় জনগণ দূর থেকে এসে প্রতিদিন দলে দলে শত শত মুসল্লি স্বেচ্ছাশ্রম দিয়ে যাচ্ছেন।

এছাড়া সেনাবাহিনীর সহযোগিতায় মুসল্লিদের পারাপারে তুরাগ নদের ওপর ৫টি ভাসমান ব্রিজ নির্মাণ করা হবে। আগত মুসল্লিরা জেলাওয়ারি খিত্তায় অবস্থান নিবেন। তুরাগ নদের তীরবর্তী ১৬০ একর জমি বিস্তৃত ইজতেমা ময়দান প্রস্তুতের কাজ শেষ পর্যায়। দেশ বিদেশি আগত মুসল্লিদের জন্য উত্তর পশ্চিমে তৈরি হচ্ছে বয়ান মঞ্চ। বয়ান মঞ্চের পশ্চিম পাশেই নির্মাণ হয়েছে বিদেশি মেহমানদের থাকার ঘর। বাকি কিছু কাজ আজকালের মধ্যে শেষ হবে।

আগামী বৃহস্পতিবার রাত থেকেই মুসল্লিরা পুরোদমে ময়দানে প্রবেশ করবেন। ইতোমধ্যে বিদেশি মেহমানরা আসতে শুরু করছেন এবং অনেকেই পথে রয়েছেন। ইজতেমা ময়দান মুরব্বি ডা. কাজী সাহাবুদ্দিন বলেন, শেষ প্রস্তুতি এগিয়ে চলছে, ইনশাল্লাহ ইজতেমা শুরুর আগেই ময়দানের সকল কাজ শেষ হবে। বিভিন্ন মাদ্রাসার ছাত্র ও তাবলীগের সাথীরা দ্রুতকাজ করছে। আগামী শুক্রবার আনুষ্ঠানিকভাবে শুরু হবে ৫৬তম বিশ্ব ইজতেমা। সৌদি আরব, জর্ডান, কাতারসহ বিভিন্ন দেশের বিদেশি মেহমান আসতে শুরু করছেন। দেশি-বিদেশি ইসলামী চিন্তাবিদ ঈমান, নামাজ কায়েম, জিকির, দিনের দাওয়াত, আখেরাতের জীবন ও তাবলিগ সম্পর্কে বিভিন্ন দিক-নির্দেশনামূলক মূল্যবান বয়ান রাখবেন।

মূল বয়ান সঙ্গে সঙ্গে বিভিন্ন ভাষায় তরজমা করা হবে। গাজীপুর সিটি মেয়র (ভারপ্রাপ্ত) আসাদুর রহমান কিরণ বলেন, বিশ্বখ্যাত এই ধর্মীয় ইবাদত অনুষ্ঠানে আগত মুসল্লিদের যাতায়াত, থাকা-খাওয়া, পানি ও নিরাপত্তাসহ যাবতীয় বিষয়ে সুশৃঙ্খল রাখতে গাজীপুর সিটি কর্পোরেশনের এর পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এগুলো দেখাশুনার জন্য সিটির নির্বাচিত কাউন্সিলর ও কর্মকর্তাদের সমন্বয়ে বেশ কয়েকটি কমিটি গঠন করা হয়েছে।

গাজীপুর পুলিশ কমিশনার মোল্লা নজরুল ইসলাম বলেন, কঠোর নিরাপত্তা বলয়ে থাকবে ইজতেমা ময়দান। ময়দানের চারপাশে ১২টি ওয়াচ টাওয়ার স্থাপন ও সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। আগত মুসল্লিদের সেবায় পোশাক ও সাদা পোশাকসহ বিভিন্ন বেশে সেবা প্রদান করবে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এমনকি র‌্যাবের পক্ষ থেকে আকাশ পথে হেলিকপ্টার এর মাধ্যমে মনিটরিং করা হবে। নৌ-পথেও টহল টিম থাকবে ।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

এই সাইটের কোন লেখা কপি পেস্ট করা আইনত দন্ডনীয়