Amar Praner Bangladesh

দিনাজপুরে ডেমোক্রেসী ওয়াচ অপরাজিতা প্রকল্পের মতবিনিময় সভা অনুষ্ঠিত

 

 

মোঃ নূর ইসলাম নয়ন, দিনাজপুর :

 

৪টি উদ্দ্যেশ্যকে সামনে রেখে দিনাজপুরে ডেমোক্রেসী ওয়াচ অপরাজিতা প্রকল্পের দিনব্যাপী বিষয়ভিত্তিক বিশেষজ্ঞদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

১৫ জুন বুধবার সকালে দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে ডেমোক্রেসী ওয়াচ অপরাজিতা প্রকল্পের আয়োজনে বিষয়ভিত্তিক বিশেষজ্ঞদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে জেলা সদরের ১০টি ইউনিয়নের বিভিন্ন এলাকার নির্বাচিত নারী জনপ্রতিনিধি ও সাম্ভব্য নির্বাচিত নারী নেতৃবৃন্দের সম্মিলিত উপস্থিতিতে এই বিষয়ভিত্তিক বিশেষজ্ঞদের নিয়ে মতবিনিময় সভার শুভ উদ্ধোবন করেন দিনাজপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো: রফিকুজ্জামান। এসময় অনুষ্ঠানে সহায়ক হিসাবে নারীদের বিভিন্ন বিষয়ভিত্তিক বিষয়ের অভিজ্ঞতায় সহায়তা প্রদান করেন ডেমক্রেসি ওয়াচ‘র ক্যাপাসিটি বিল্ডিং কো অর্ডিনেটর জুলিয়া আকতার চৌধুরী।

এছাড়াও অনুষ্ঠানে অন্যানের মাঝে আরো উপস্থিত ছিলেন,ব্লাস্টের জেলা সমন্বয়কারী সিরাজুম মুিনরা,সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: হোসেন মো: নাহিদ,একাডেমিক সুপার ভাইজার শ্রী নির্মল কুমার রায়, ডেমোক্রেসী ওয়াচ অপরাজিতা প্রকল্পের জেলা সমন্বয়কারী মো: কামরুজ্জামান,সদর উপজেলা সমন্বয়কারী মো: মুশফিকুর রহিম।

অনুষ্ঠানের উন্মুক্ত আলোচনায় বক্তারা মতবিনিময় সভার লক্ষ ও উদ্দেশ্য সর্ম্পকে বলেন, বিষয়ভিত্তিক বিশেষজ্ঞদের বিভিন্ন পর্যায়ের সরকার্রী/বেসরকারী কর্মকর্তা, রাজনৈতিক দল এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে অপরাজিতা বা নির্বাচিত নারী জনপ্রতিনিধি ও সম্ভাব্য নারী প্রতিনিধিদের সংলাপের ফলে তাদের জ্ঞান ও সক্ষমতা বৃদ্ধি পাবে। এতে করে নারী নেতৃত্বের বিকাশ ঘটবে এবং সরকারী দফতর ও রাজনৈতিক দলের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সাথে অপরাজিতাদের যোগাযোগ ও কর্মদক্ষতার সুযোগ সৃষ্টিতে সহায়ক ভুমিকা রাখা সম্ভব হবে ।

মতবিনিময় সভার ৪টি উদ্দেশ্য হলো বিষয়ভিত্তিক বিশেষজ্ঞদের সাথে মতবিনিময় সভার মাধ্যমে তাদেরকে ইউনিয়ন পরিষদে নির্বাচিত নারী প্রতিনিধিদের অবস্থা/অবস্থান সর্ম্পকে জানানো,স্থানীয় পর্যায়ে রাজনৈতিক দলে নারীর অংশগ্রহন এবং গনপ্রতিনিধিত্ব আদেশের অগ্রগতি সর্ম্পকে জানানো,ইউনিয়ন পরিষদে নারী প্রতিনিধিদের সমস্যা সমাধানে অভিজ্ঞদের/বিশেজ্ঞদের করণীয় সর্ম্পকে সংশ্লীষ্ট সকলের দৃষ্টি আর্কষন ও উপজেলা পর্যায়ে শিক্ষা,স্বাস্থ্য ও কৃষি সরকারী অফিসার এবং বিষয়ভিত্তিক বিশেজ্ঞদের সাথে অপরাজিতাদের সর্ম্পকের উন্নয়ন ঘটানো।