Amar Praner Bangladesh

নতুন পদ্ধতিতে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে গ্রাহকদের ভোগান্তি

 

 

সোহরাব হোসেনঃ

নতুন পদ্ধতিতে বাংলাদেশ রেলওয়ে তাদের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে টিকিট বিক্রি শুরু করেছে। কিন্তু ওটিপি, ওয়েবসাইট লোডিং ও সার্ভার সমস্যার কারণে প্রথম দিনেই গ্রাহকেরা ভোগান্তিতে পড়েছেন।

রেলের টিকিট বিক্রির পদ্ধতি শনিবার (২৬ মার্চ) থেকে পরিবর্তন করা হয়েছে। এখন থেকে ‘রেলসেবা’ অ্যাপে আর মিলবে না টিকিট। এছাড়া ‘ই-সেবা’ ওয়েবসাইট থেকেও মিলতো ট্রেনের অনলাইন টিকিট। এখন অনলাইনে ট্রেনের টিকিট মিলবে শুধু eticket.railway.gov.bd এই ওয়েবসাইটে।

রেলের অনলাইন টিকিট বিক্রিতে এখন থেকে এ দুই অনলাইন প্ল্যাটফর্মই বাতিল হয়ে যাচ্ছে। কিন্তু নতুন পদ্ধতির টিকিটিং সিস্টেম এখনো পুরোপুরি সার্ভিস দিচ্ছে না।

রেলের ঢাকা বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা শওকত জামিল মোহসিন জানান, শুক্রবার (২৫ মার্চ) রাত ৮টার দিকে চালু হয় নতুন ওয়েবসাইট। আজ সকাল ৮টা থেকে সহজ ডটকমের তত্ত্বাবধানে নতুন ওয়েবসাইটে শুরু হয়েছে টিকিট বিক্রয় কার্যক্রম।

তিনি বলেন, নতুন ওয়েবসাইটের মাধ্যমে যাত্রীরা সহজেই টিকিট সংগ্রহ করতে পারবেন। কিন্তু অতিরিক্ত লোডের কারণে সার্ভার জটিলতা দেখা যাচ্ছে। তিনি আশা প্রকাশ করেন, খুব দ্রুত এই সমস্যার সমাধান হয়ে যাবে।

৫ বছর ধরে রেলের অনলাইন ও কাউন্টারে বিক্রির দায়িত্বে ছিল কম্পিউটার নেটওয়ার্ক সার্ভিস-সিএনএস। চলতি বছরের ফেব্রুয়ারিতে সিএনএসের সঙ্গে রেলের চুক্তির মেয়াদ শেষ হয়। এরপর রেলের টিকিট বিক্রির দায়িত্ব পায় ‘সহজ ডটকম’ নামক আরেকটি প্রতিষ্ঠান।

তাই সহজ ডটকম দায়িত্ব পাওয়ার পর বাতিল হয়েছে রেলের টিকিট সংগ্রহের আগের সব অ্যাপ ও সায়েবসাইট।