Amar Praner Bangladesh

নাজিরপুরে সম্পদ ও ফসল রক্ষায় ইঁদুর নিধন অভিযান উদ্বোধন

আল-আমিন হোসাইন,নাজিরপুর(পিরোজপুর)প্রতিনিধিঃ

আসুন সম্পদ ও ফসল রক্ষায় সম্মিলিতভাবে ইঁদুর নিধন করি এই শ্লোগানে পিরোজপুরের নাজিরপুরে জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০১৯ইং এর শুভ উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ২১ অক্টোবর সোমবার দুপুরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা কৃষি প্রশিক্ষন হলরুমে উপজেলা চেয়ারম্যান অমূল্য রঞ্জন হালদার এর সভাপতিত্বে এবং উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ বাবুল আক্তারের সঞ্চালনায় জাতীয় ইঁদুর নিধন অভিযান উদ্বোধন করা হয়।

এ সময় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার রোজি আকতার, উপজেলা ভাইস-চেয়ারম্যান মোঃ মোস্তাফিজুর রহমান রঞ্জু, মহিলা ভাইস-চেয়ারম্যান শাহৃরিয়া ফেরদৌস রুনা, শাখারীকাঠি ইউপি চেয়ারম্যান আক্তারুজ্জামান গাউছ, উপজেলা কৃষি অফিসার দিগ বিজয় হাজরা, উপজেলা প্রকৌশলী মোঃ জাকির হোসেন প্রমূখ। এ সময় বক্তারা বলেন, ইঁদুর দমনের সবচেয়ে উল্লেখযোগ্য দিক হচ্ছে সমস্যা সম্বন্ধে সর্বদা সজাগ থাকা, ঘর বাড়িতে বা ক্ষেত খামারে ইঁদুরের উপাস্থিতি এবং গতিবিধি ও আক্রমনের তীব্রতার উপর সবসময় সজাগ দৃষ্টি রাখতে হবে, নিয়মিত পরিদর্শন করতে হবে।

ইঁদুরের উপস্থিতির কোন চিহ্ন দেখা মাত্র তাদের খুজে বের করে যেকোন উপয়ে মেরে ফেলতে হবে। এ সময় বক্তারা আরো বলেন, ইঁদুর নিধনে সবাইকে এক সাথে কাজ করতে হবে। ইঁদুর নিধনে ফাঁদ পাতলে ইঁদুর নির্মুল করা যাবে। মাঠে মাঠে এবার আমন ধানের জমিতে ইঁদুরের সংখ্যা অনেক বেশি এ জন্য ইঁদুর নিধন অভিযান শুরু করা হয়েছে এবং সরেজমিনে খুব শিঘ্রই কৃষক প্রশিক্ষনের ব্যবস্থা নিবেন।