Amar Praner Bangladesh

নানামুখী সংঙ্কটে টঙ্গীর শ্রমকল্যাণ কেন্দ্রটি মাদকের নিরাপদ স্থান

 

মো: বশির আলম, টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি :

 

মানুষের সেবায় নিয়োজিত টঙ্গীর শ্রমকল্যাণ কেন্দ্রটি কোনরকম খুড়িয়ে খুড়িয়ে চলছে নিরাপত্তাহীনতা ও ঝুঁকিপূর্ণভাবে চলছে কার্যক্রম।

টঙ্গীর শ্রমকল্যাণ কেন্দ্রটি শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে শ্রম অধিদপ্তর কর্তৃক পরিচালিত একটি সেবামূলক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি টঙ্গীর শিল্পকলকারখানা শ্রমিকদের নানামুখী সেবামূলক কার্যক্রম অব্যাহত রেখেছে। শ্রমিকদের জীবন যাত্রা মান্নোয়নের জন্য চিকিৎসা সেবা, ঔষধ বিতরণ, জনসংখ্যা কার্যক্রম, জন্ম নিয়ন্ত্রণ সামগ্রী বিতরণ, খেলাধূলা ও বিনোদন, সংবাদপত্র বই পুস্তক ও খেলাধূলার সরঞ্জাম প্রশিক্ষণ, শ্রমিকদের জীবনমান উন্নয়নে পরামর্শ ও শ্রমিক কলোনী পরিদর্শন, শিল্প প্রতিষ্ঠানেও শ্রমিকের কর্মপরিবেশ ও কল্যাণমূলক কার্যক্রম পরিদর্শনসহ নানামুখী সেবা কার্যক্রম পরিচালনা করে আসছে। বর্তমানে প্রতিষ্ঠানটি অত্যান্ত ঝুঁকিপূর্ণ ভবন হওয়ায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীবৃন্দ জীবনের নিরাপত্তাহীনতায় কোনরকম কার্যক্রম পরিচালনা করছে।

অফিসটি সরেজমিনে পরিদর্শনে গিয়ে দেখা যায়, পরিত্যক্ত কক্ষগুলোর ভিতরে মাদকসেবীদের অবস্থান। এমনকি প্রতিনিয়ত বাউন্ডারী ওয়ালের উপর দিয়ে ভিতরে প্রবেশ করে নিয়মিত মাদক সেবন চলছে। প্রতিষ্ঠানটি বর্তমানে দায়িত্বে থাকা সিনিয়র মেডিকেল অফিসার এ বিষয়ে কোন সাক্ষাৎকার দিতে রাজি হননি।

একজন অফিস সহকারী জানান, আমরা এখানে অত্যান্ত ঝুঁকির মধ্যে আছি। মাদকসেবীরা নিয়মিত আনাগোনা। এমনকি এই ভবনটি বিগত ১৮ বছর পূর্বে পরিত্যক্ত ঘোষণা করা হইয়াছে।

এ বিষয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শামসুন নাহার এমপির সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন ইতিপূর্বে আপারা এ বিষয়ে আমাকে অবগত করলে আমি খোঁজ-খবর নিয়েছি। আসলে অত্যান্ত ঝুঁকিপূর্ণভাবে অফিসটি কার্যক্রম পরিচালনা হচ্ছে। আমি এ বিষয়ে শ্রম কল্যাণ অধিদপ্তরের মিটিংএ প্রস্তবনা দিয়েছি। অতি শীঘ্রই একটি ভাড়া চুক্তিকৃত ভবনে অফিসটি স্থানান্তর করা হবে বলে আশা করছি।