Amar Praner Bangladesh

নান্দাইলে আরাকানে রোহিঙ্গা মুসলিমদের গণহত্যা বন্ধের দাবিতে প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল অনুষ্টিত

এইচ এম সাইফুল্লাহ্, নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধিঃ

ময়মনসিংহের নান্দাইলে ইত্তেফাকুল উলামা ও সর্বস্থরের তৌহিদি জনতার উদ্যোগে রোববার (১৭ই সেপ্টেম্বর) দুপুরে আরাকানে মুসলিম গণহত্যা, নির্যাতন, ধর্ষন বন্ধের দাবিতে এক বিশাল প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল অনুষ্টিত হয়। দুপুর ১২(বার) টার দিকে ওয়ালি মাহমুদ মাদ্রাসার প্রাঙ্গন থেকে মিছিলটি শুরু হয়ে প্রায় পৌন এক ঘন্টা ব্যাপি পৌর শহরের গুরুত্বপূর্ন রাস্তা প্রদক্ষিন করে। এ সময় পৌর শহরের অলি-গলি ভরপুর ছিলো তৌহিদী জনতা। ভিন্ন ভিন্ন স্লোগানে মুখরিত করেছিলো পুরু নান্দাইলকে। তবে সকলের স্লোগানের মধ্য একটা দাবিই ছিলো যে, কেন আরাকানের মুসলমানদের অন্যায় ভাবে হত্যা, নির্যাতন ও ধর্ষন করা হচ্ছে তার জবাব জাতিসংঘের কাছে চায় মুসলিম তৌহিদী জনতা।

পরে মিছিলটি গিয়ে নান্দাইল উপজেলার শহীদ স্মৃতি আদর্শ ডিগ্রি কলেজ খেলার মাঠে গিয়ে শেষ হয়।এর আগে স্থানীয় বক্তারা মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর হত্যা ও নির্যাতন বন্ধের জন্য বিশ্ব সকল মুসলিম নেতারে এগিয়ে আসার আহব্বান জানান। মুফতি ইব্রাহীম কাসেমী সভাপতিত্বে মাও গোলাম মোস্তুফার পরিচালনায় বক্তারা বলেন, রাখাইন রাজ্যে নিরস্ত্র রোহিঙ্গা নারী, শিশুসহ সাধারণ মানুষের ওপর যে নির্মম হত্যাযজ্ঞ চালাচ্ছে সে দেশের সেনাবাহিনী, তা বর্বতার সীমা ছাড়িয়েছে। ‘মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর যে নির্যাতন ও খুন-ধর্ষণ চলছে তা দেখে আমরা চুপ থাকতে পারি না। সেখানে নিরীহ মানুষদের জ্বলন্ত আগুনে নিপে করা হচ্ছে। আমরা নান্দাইল থেকে মিয়ানমার সরকারের অত্যাচার ও নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ করছি। আপনারা রোহিঙ্গাদের মারবেন না। তাদের বস্তিচুত্য করবেন না।’ রোহিঙ্গা জনগোষ্ঠী মিয়ানমারের নাগরিক। তাদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা করতে মিয়ানমারের সরকারের ওপর চাপ সৃষ্টি করতে হবে।

সমাবেশে বক্তব্য রাখেন মাও মুহিব্বুল্লাহ, মুফতী মাহবুবুল্লাহ, মুফতি হারুন কাসেমী, মাও আব্দুল হাই, মুফতি আবুল হাসিম, মাও আমরুল্লাহ, মাও ওয়ালী উল্লাহ, মাও তাজুল ইসলাম, মাও কামরুল ইসলাম, মাও আজিজুল হক হেলাল, সাংবাদিক ফজলুল হক ভূইঁয়া, মাওঃ লাবিব আব্দুল্লাহ প্রমূখ। পরে কলেজ মাঠে আখেরী মুনাজাতের মাধ্যমে সমাবেশ সমাপ্ত হয়। সমাবেশ শেষে ইত্তেফাকুল উলামার একটি প্রতিনিধি দল নান্দাইল উপজেলা নির্বাহী কর্মকতার মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবর স্মারক লিপি পেশ করেন। সমাবেশ নান্দাইলে সর্বস্থরের ছাত্র, শিক্ষক ও মুসলিম হাজার হাজার জনতা অংশ নেন।