Amar Praner Bangladesh

নান্দাইলে জাপা’র প্রার্থী হাসনাত মাহমুদ তালহা

এইচ এম সাইফুল্লাহ্, ময়মনসিংহ:

ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলার সংসদীয় আসনের নির্বাচনী এলাকার গরীব অসহায় দু:স্থ মানুষের সার্বক্ষনিক কাছের মানুষ হিসেবে পরিচিত ও আলোচিত একটি নাম হাসনাত মাহমুদ তালহা। যিনি দীর্ঘদিন থেকেই নান্দাইল উপজেলার যে কারো বিপদের কথা শুনলেই হাজির হয়ে যান বিপদগামীর সহযোগীতায়, যার জনপ্রিয়তা নান্দাইল সংসদীয় আসনের অন্যান্য যেকোন রাজনৈতিক দলের নেতা বা প্রার্থীর শীর্ষে। যিনি নিজের আরাম আয়েশকে বিসর্জন দিয়ে নান্দাইল বাসীর সুখে-দু:খে খোঁজ খবর নিয়ে তাদের বিভিন্ন সহযোগীতার মাধ্যমে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। যিনি জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জননেতা আলহাজ্ব হুসাইন মোঃ এরশাদের আদর্শে গড়া একজন সফল রাজনীতিবিদ। জাতীয় পার্র্টির রাজনীতির পাশাপাশি তিনি পল্লী বন্ধু এরশাদ ও তার সহধর্মিনী, বর্তমান বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদের স্বপ্ন বাস্তবায়নে নান্দাইল এলাকাকে গড়তে পল্লী বন্ধুর সকল উন্নয়নমূলক কর্মকান্ডকে সাধারণ মানুষের কল্যাণে পৌঁছে দিতে শ্রম দিয়ে যাচ্ছেন।

হাসনাত মাহমুদ তালহা ছাত্র জীবন থেকেই জাতীয় ছাত্র সমাজের রাজনীতির মাধ্যমে দলকে ত্বরান্বিত করার পাশাপাশি নান্দাইলের আমজনতার সুখে-দু:খে পাশে থেকে সংসদীয় এলাকাকে জাতীয় পার্টি তথা পল্লী বন্ধুর লাঙ্গলের ঘাঁটি হিসেবে পরিণত করার ব্যাপক অবদান রাখার পরেও দলীয়ভাবে তাকে যথাযথ মূল্যায়ন না করায় স্থানীয়দের মাঝে চরম ক্ষোভ ও হতাশার দেখা দিয়েছে। ছাত্র সজাজের নেতা হিসেবে তিনি স্থানীয় সকল পেশা শ্রেণীর মানুষকে ঐক্যবদ্ধ করে তুলেছেন পল্লী বন্ধুর নেতৃত্বে নান্দাইলে জাতীয় পার্টিকে সু-সংগঠিত করতে । তার ক্লিন ইমেজ স্থানীয় সাধারণ মানুষকে আগ্রহ করে তুলেছে নান্দাইল সংসদীয় এলাকার জাতীয় পার্টির রাজনীতিকে শক্তিশালী রূপে রূপান্তর করতে। একজন সু-শিক্ষিত ব্যক্তি হিসাবে নান্দাইল এলাকার যুব সমাজ ও সাধারণ মানুষ আগামীদিনে তার নেতৃত্বে নান্দাইল আসনকে শিক্ষানগরী ও স্বচ্ছ, দূর্নীতিমুক্তভাবে গড়ে তুলে দূর্নীতিমুক্ত জনপ্রশাসনকে জনগণের দূর গোড়ায় পৌঁছে দেওয়া সহ এলাকার উন্নয়ন কর্মকান্ডকে জনকল্যাণে তুলে ধরতে তাকে আগামী জাতীয় সংসদ নির্বাচনে লাঙ্গলের কান্ডারী হিসেবে সংসদীয় আসনের জাতীয় পার্টি মনোনীত প্রার্থী হিসেবে প্রত্যাশা করছে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে- আগামীদিনে আলহাজ্ব হুসাইন মোঃ এরশাদের স্বপ্ন পূরণে বেগম রওশন এরশাদের নেতৃত্বে দেশের উন্নয়ন কর্মকান্ডকে ত্বরাণি¦ত করতে যেসব ক্লিন ইমেজধারী স্বচ্ছ-দক্ষ ও জনপ্রিয় নেতৃত্বের প্রয়োজন তাদের মাঝে নান্দাইল সংসদীয় আসনে হাসনাত মাহমুদ তালহার বিকল্প নেই। কারন সারা দেশে আসনগুলোকে দখলে রাখতে জাতীয় পার্টির চেয়ারম্যান আলহাজ্ব হুসাইন মোঃ এরশাদ যেসব ইমেজ ধারী প্রার্থী খুঁজে চলছেন নান্দাইলের এই আসনে তাদের মাঝে তিনি অন্যতম। যিনি ধনী গরিব সকলকেই সম-মূল্যায়নে এনে তাদের সকল সমস্যা সমাধান করার চেষ্টা করেন। নান্দাইল সংসদীয় এলাকার উন্নয়ন কর্মকান্ডকে ত্বরাণি¦ত করে পল্লী বন্ধুর হাতকে শক্তিশালী করতে হাসনাত মাহমুদ তালহার তুলনায় আসনটিতে তার সমতুল্য জনপ্রিয়তা ও ইমেজধারী প্রাথী নেই বলেও দাবী স্থানীয়দের। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে আসনটিতে বেশ কয়েকজন প্রার্থী জনগণের ধারে ধারে ঘুরে রায় কামনা করলেও জনগণ তাদেরকে চূড়ান্ত আশ্বাস দিতে নারাজ, কারণ উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে যেসব ক্লিন ইমেজধারী সৎ নেতৃত্বের প্রয়োজন তার মাঝে হাসনাত মাহমুদ তালহা এই আসনের জন্য একজন হেভিওয়েট প্রার্থী হিসেবে দাবী করে তার আলোচনায় মেতে উঠেছেন স্থানীয় ভোটাররা। আসনটির প্রত্যেকটি জনবহুল পয়েন্টে হাসনাত মাহমুদ তালহাকে লাঙ্গলের মনোনয়ন দেওয়ার দাবীতে ফুঁসে উঠেছেন স্থানীয় জনগণ। তার আলোচনা নিয়ে সার্বক্ষনিক ব্যস্ত হয়ে পড়েছে আসনটির আমজনতারা। তিনি এখন নান্দাইল আসনের টক-অফ দ্যা আলোচিত ম্যান হিসেবে স্থানীয় ভোটারদের মাঝে আলোড়ন সৃষ্টিকারী প্রার্থী।

শিক্ষানুরাগী এই জনপ্রিয় নেতার জন্ম নান্দাইল উপজেলার এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে। তার বাবা মরহুম আব্দুল হাকিম ভূইয়া নান্দাইল উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান হিসাবে সফল দায়িত্ব পালনের মাধ্যমে উপজেলা বাসীর মাঝে ব্যাপক সুনাম অর্জন করেন। যে কারণে তার মৃত্যুর পরও তিনি নান্দাইল বাসীর কাছে চির অমর হয়ে আছেন। গত দশম জাতীয় নির্বাচনে আব্দুল হাকিম ভূইয়া নান্দাইলের জাতীয় পার্টির মনোয়ন দাবী করলেও শেষ পর্যন্ত দলীয় সিদ্ধান্ত মোতাবেক তার প্রার্থীতা প্রত্যাহার করেন। তিনি নান্দাইল পাইলট উচ্চ বিদ্যালয়, সমুর্ত্ত জাহান মহিলা ডিগ্রী কলেজ, শহীদ স্মৃতি আদর্শ ডিগ্রী কলেজ সহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও ম্যানেজিং কমিটির দায়িত্বে থেকে উপজেলার শিক্ষা ব্যবস্থাকে শক্তিশালী ও উন্নতি করণে ভূমিকা পালন করেন। হাসনাত মাহমুদ তালহা বর্তমানে উপজেলা জাতীয় পার্টির আহববায়কও জেলা কমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালনের মাধ্যমে নান্দাইলের জাতীয় পার্টির রাজনিতীতে তরান্নিত করতে ব্যাপক শ্রম দিয়ে যাচ্ছেন এবং সামাজিক ব্যক্তিত্ব হিসাবে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটিতে জড়িত থেকে শিক্ষা ব্যবস্থার উন্নয়নে পিতার ন্যায় ভূমিকা রেখে সরকারের শিক্ষা প্রকল্পকে বাস্তাবায়নের মাধ্যমে জাতিকে শিক্ষিত করে গড়ে তুলে দেশকে এগিয়ে নেওয়া পাশাপাশি দু:স্থ অসহায় মানুষের সেবার মাধ্যমে দলকে শক্তিশালী করে যাচ্ছেন। তিনি জাতীয় পার্টির আদর্শকে বাস্তবায়ন করতে দেশ নায়ক আলহাজ্ব হুসাইন মোঃ এরশাদের হাতকে শক্তিশালী করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন নিরলসভাবে। জীবনের শেষ সময়টুকু তিনি দেশ ও জনতার কল্যাণে কাজ করে যেতে চান।