Amar Praner Bangladesh

নালিতাবাড়ীতে বৃষ্টির জন্য নামাজ আদায়

 

 

মোঃ শামছুল হক, জেলা প্রতিনিধি (শেরপুর)

 

দীর্ঘদিন যাবৎ বৃষ্টি না হওয়ার ফলে কৃষিজমিতে পানিশূন্যতা দেখা দিয়েছে এতে ফসলের মাঠ ফেটে চৌচির। এমতাবস্থায় পানির অভাবে মরার উপক্রমও হয়েছে কিছু কিছু ফসল। তাই শেরপুরের নালিতাবাড়ীতে বৃষ্টি চেয়ে আল্লাহর কাছে ইস্তিসকার নামাজ আদায় করা হয়েছে।সোমবার ২২ আগস্ট সকাল ১০ঘটিকায় উপজেলার চকপাড়া এলাকার ঈদগাহ্ মাঠ প্রাঙ্গনে এ নামাজের ইমামতি করেন নালিতাবাড়ী মার্কাজ মসজিদের খতিব মুফতি উবাইদুর রহমান।

উল্লেখ্য, তীব্র তাপদাহে জনজীবন অতিষ্ট হয়ে পরায় স্বস্থির জন্য চকপাড়ার শত শত মুসলমান ধর্মাবলম্বীরা মহান রবের কাছে বৃষ্টি প্রার্থনা করে এ নামাজ আদায় করেন।

জানাগেছে,উপজেলার কৃষকেরা বিভিন্ন প্রজাতের ফসল ফলায় তার মধ্যে বিশেষ ফসল ধান। যা এই মৌসুমে শুধুমাত্র বৃষ্টির পানিতেই আবাদ হওয়ার কথা থাকলেও তা আর সম্ভব হচ্ছে না দিতে হচ্ছে কৃত্রিম সেচ। এতে খরচ মেটাতে হিমশিম খাচ্ছে অনেক কৃষক। অর্থের অভাবে কেউ কেউ সেচ দিতে না পারায় মরার উপক্রম হয়েছে কারো কারো ফসল।
তাই মহান আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে প্রকৃতি ও জীবন রক্ষায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ ‘ইস্তিসকার নামাজ’ আদায় করেছেন মুসল্লীরা।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মককর্তা আলমগীর কবীর জানান, প্রচন্ড তাপদাহ আর খড়ার কারণে আমনের আবাদ ক্ষতিগ্রস্ত হচ্ছে। যদিও আমরা খড়া মোকাবেলায় কৃষকদের পরামর্শ দিয়ে আসছি। সঠিকভাবে সঠিক সময়ে আমনের আবাদ ঘরে তুলতে না পারলে পরবর্তীতে সরিষা আবাদেও এর প্রভাব পড়বে।