Amar Praner Bangladesh

নেপালের অধিনায়ক লামিচানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ

 

 

ক্রীড়া ডেস্কঃ

 

বড় ধরনের বিতর্কে জড়িয়ে পড়লেন নেপালের জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সন্দীপ লামিচানে। তার বিরুদ্ধে এক সংখ্যালঘু নাবালিকা ধর্ষণের অভিযোগ এনেছে। ১৭ বছর বয়সী ওই ভুক্তভোগী তারকা ক্রিকেটারের বিরুদ্ধে কাঠমান্ডু পুলিশ স্টেশনে অভিযোগ দায়েরের পর ঘটনা জানাজানি হয়।

লামিচানে বর্তমানে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলছেন। এখন পর্যন্ত তার কাছ থেকে কোনও মন্তব্য পাওয়া যায়নি। তবে পুলিশ তদন্ত শুরু করেছে।

কাঠমান্ডু জেলা পুরিশ রেঞ্জের প্রধান ভরত বাহাদুর বোহরা জানান, বুধবার গৌশালার পুলিশ সার্কেলে ওই অভিযোগ দায়ের করা হয়। লামিচানের বিরুদ্ধে দুইবার ধর্ষণের অভিযোগ করেছেন ওই ভুক্তভোগী।

কাঠমান্ডু ভ্যালি পুলিশ কর্মকর্তা রবীন্দ্র প্রসাদ ধানুক বলেছেন, ‘এই ধরনের গুরুতর ঘটনায় পুলিশ সংবেদনশীল। আমরা ভুক্তভোগী নারীকে স্বাস্থ্য পরীক্ষা করতে পাঠিয়েছি এবং তদন্ত শুরু করেছি।’

ধর্ষণের শিকার ওই নারী জানান, নেপালি ক্রিকেট তারকার ভক্ত ছিলেন তিনি এবং হোয়াটসঅ্যাপ ও স্ন্যাপচ্যাটে তার সঙ্গে আলাপ হতো মাঝেমধ্যে। তিনি জানান, লামিচানে তার সঙ্গে দেখা করার প্রস্তাব দেয়।

পুলিশের কাছে থাকা প্রতিবেদন অনুযায়ী, নেপালের কেনিয়া যাওয়ার আগে লামিচানে ওই নারীকে ভক্তপুরে নিয়ে যেতে চান। তিনিও রাজি হন। রাত হয়ে যাওয়ায় তিনি হোস্টেলে ফিরতে পারেননি। কাঠমান্ডুর পিঙ্গালাস্থানের একটি হোটেলে ২৫ বছর বয়সী ক্রিকেটারের সঙ্গে থেকে যান। আলাদা রুমে তিনি থাকতে চাইলে লামিচানে তাকে জোর করে নিজের ঘরে রাখেন এবং দুইবার ধর্ষণ করেন।

২০১৬ সালে নেপালের অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক হন লামিছানে। দুই বছর পর নেপালের জাতীয় দলে সুযোগ পান। আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার বছরেই আইপিএলে দিল্লি ক্যাপিটালস কেনে তাকে। নেপালের একমাত্র ক্রিকেটার হিসেবে আইপিএলে খেলেছেন। ২০২০ সালে তাকে ছেড়ে দেয় দিল্লি। তার পরে আর আইপিএলে খেলার সুযোগ পাননি লামিছানে।

২০২১ সালে নেপালের জাতীয় দলের অধিনায়ক জ্ঞানেন্দ্র মল্লকে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে দল থেকে বাদ দেওয়া হয়, তার উত্তরসূরি করা হয় লামিছানেকে।

আইপিএল ছাড়াও বিভিন্ন দেশে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ খেলেছেন লামিছানে। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে বার্বাডোজ ট্রাইডেন্টস, জ্যামাইকা তাল্লাওয়াস ও সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস, বিগ ব্যাশে হোবার্ট হারিকেনস ও মেলবোর্ন স্টার্স, বাংলাদেশ প্রিমিয়ার লিগে সিলেট সিক্সার্স, পাকিস্তান ক্রিকেট লিগে লাহোরর কালান্দর্সের হয়ে খেলেছেন এই স্পিনার।