Amar Praner Bangladesh

পদ্মা সেতুতে রেললাইন স্থাপনের কাজ শুরু

 

 

নিজস্ব প্রতিবেদকঃ

 

পদ্মা সেতুতে রেল ট্র্যাক বসানোর কাজ শুরু হয়েছে। চার মাস সময় লাগবে পুরো রেললাইন বসাতে। কাজ চলবে রাতের বেলায়। সেতুর ওপর গাড়ী চলাচলের জন্য রেললাইন বসাতে কোন সমস্যা হবেনা বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

শনিবার (২০ আগস্ট) দুপুর ১২টায় সেতুর জাজিরা প্রান্তে ট্র্যাক বসানোর কার্যক্রম উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

পদ্মা সেতু নির্মাণে যেমন নানা সংশয় ছিলো তেমনি পদ্মা সেতুতে রেললাইন স্থাপন নিয়ে তৈরি হয় নানা জটিলতা। কথা ছিলো সড়কের সাথে একই দিনে চলবে ট্রেন। কিন্তু মূল সেতুতে রেল লাইন বসাতে না পারায় সে পরিকল্পনা ভেস্তে যায়। গত ২৫ জুন উদ্বোধন হয় পদ্মা সেতু।

সেতুর ওপরে গাড়ী চলাচল করলে রেললাইন বসাতে পারবে কিনা সে নিয়ে আশঙ্কা ছিলো। গত ১৭ জুলাই সেতু কর্তৃপক্ষ রেল কর্তৃপক্ষকে সেতুতে রেললাইন স্থাপনের অনুমতি দেয়। এরপর বিশেষজ্ঞরা নানা বিশ্লেষণ করে সিদ্ধান্ত নেয় রেললাইন বসানোর। অবশেষে কাজটি শুরু হয়েছে জাজিরা প্রান্ত থেকে। তবে ট্র্যাকটি স্থাপন হচ্ছে পাথরবিহীন ।

কাজ চলা অবস্থায় যান চলাচলে কিংবা ট্র্যাক বসাতে কম্পন অথবা অন্য কোন সমস্যা হবেনা বলছে কর্তৃপক্ষ। মূল সেতুর ৬ দশমিক ১৫ কিলোমিটার অংশে রেললাইন স্থাপনে সময় লাগবে ছয় মাস। উচ্চ তাপমাত্রার কনক্রিট এম সিক্সটি ব্যবহার করা হবে এ কাজে।

ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত অংশে ট্রেন চলাচল করবে আগামী বছরের জুনে।

গত ১৬ জুলাই কাজের জন্য বাংলাদেশ রেলওয়েকে পদ্মা সেতুর নিচতলা বুঝিয়ে দিয়েছেন সেতু কর্তৃপক্ষ। সেতুর ওপর রেললাইন বসানোর প্রস্তুতি সম্পন্ন করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান সিআরইসি (চায়না রেলওয়ে ইঞ্জিনিংয়ারিং কনস্ট্রাকশন)।