Amar Praner Bangladesh

পরিবার পরিকল্পনার স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে গর্ভবতী মা ও শিশুদের স্বাস্থ্যের পরামর্শ দিচ্ছেন 

 

 

মীর আবুবকরঃ

 

সাতক্ষীরায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ২৪/৭ (সার্বক্ষণিক) স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

সাতক্ষীরা সদর উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে উদ্যোগে এমসিএইচ সার্ভিসেস ইউনিট ও পরিবার পরিকল্পনা অধিদপ্তর ব্যবস্থাপনায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা-তুজ-জোহরা সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুগ্ম-সচিব ও খুলনা বিভাগের পরিবার পরিকল্পন পরিচালক মোঃ হাবিবুল হক খান।

তিনি বলেন, মা ও শিশু কেন্দ্রে দায়িত্ব ও নিষ্ঠার সাথে অপারেশন করা হয়। এখানে দক্ষ ধাত্রী মাধ্যমে নরমালে প্রসব করানোর ব্যবস্থা রয়েছে। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমান স্বাস্থ্য সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিয়েছে। এটি বাস্তবায়নের পরিবার পরিকল্পনার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে গর্ভবতী মা ও শিশুর স্বাস্থ্য সম্পর্কে পরামর্শ দিচ্ছে। অনাকাঙ্ক্ষিত সিজারিয়ান অনেকটা হ্রাস পেয়েছে পেয়েছে।কোন অবস্থায় বাড়িতে সন্তান প্রসব করানোর চেষ্টা করবেন না। মনে রাখবেন সন্তান প্রসবের পরে অতিরিক্ত রক্তক্ষরণে মায়ের জীবনে সুখে থাকতে পারে,সে ক্ষেত্রে মা-ও-শিশু কেন্দ্র ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে নিয়োজিত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী পরামর্শ গ্রহণ করবেন।

তিনি আরো বলেন, আগের চেয়ে এখন মাতৃমৃত্যুর হার অনেকটা কমেছে। নির্দিষ্ট সময়ের পূর্বে মেয়েদের বিয়ে দেওয়া থেকে বিরত রাখতে অভিবাবকদের পরামর্শ দিতে হবে। মা ও শিশু কেন্দ্র শুধু গর্ভবতীদের পরামর্শ প্রদান করে না সকল প্রকার ঔষধ ফ্রি দিয়ে থাকেন। পরিবার পরিকল্পনা সেবা বর্তমানে ব্যাপক বিস্তৃত হয়েছে। একটি সুন্দর সুখী পরিবার গড়তে হলে পরিবার পরিকল্পনা সেবা অবশ্যই মেনে চলতে হবে।

বিশেষ অতিথি ছিলেন, খুলনা বিভাগের স্বাস্থ্য পরিচালক ডাঃ মঞ্জুরুল মোর্শেদ, এমসিএইচ সার্ভিসেস পরিচালক ডাঃ মোঃ মাহমুদুর রহমান,সিভিল সার্জন ডাঃ হুসাইন শাফায়াত, অতিঃ জেলা ম্যাজিস্ট্রেট মোঃ রেজা রশিদ,জেলা পরিবার পরিকল্পনার উপ-পরিচালক রওশন আরা জামান, অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন এমসিএইচ সার্ভিসেস পরিচালক ডাঃ আব্দুল মান্নান শেখ,উপ-পরিচালক ডাঃ জাহাঙ্গীর আলম, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কোহিনুর ইসলাম, সহকারী পরিচালক ডাঃ দীন মোহাম্মদ, মা ও শিশু স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক ডাঃ লিপিকা বিশ্বাস, ডাঃ প্রবীর কুমার মুখার্জি, ডাঃ জয়বৃত ঘোষ,সহ সদর উপজেলা প্রশাসনের সকল কর্মকর্তা সকল ইউপি চেয়ারম্যান ও সংরক্ষিত সদস্য, স্বাস্থ্যকর্মী,পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সকল পর্যায়ের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুস সেলিম।