Amar Praner Bangladesh

পূবাইলে সহকারী ভূমি কর্মকর্তা জাবেদ সরোয়ার ঘুষ খাওয়ার জম

 

ওয়াহিদ আব্দুল্লাহ্ রাজীব :

গাজীপুর পূবাইল ভূমি অফিসে চলেছে দুর্নীতি, অনিয়ম ও ঘুষ বাণিজ্যের মহোৎসব। প্রতিনিয়ত নামজারি কেস ও জমির দাখিলাসহ নানা খাতে লক্ষ-লক্ষ টাকার ঘুষ বাণিজ্য সংঘটিত হচ্ছে হাজার হাজার মানুষের ভোগান্তিরস্থল হিসেবে পরিচিত একমাত্র এই ভূমি অফিসটিতে। সেখানকার চলমান দুর্নীতি অনিয়মের মূলে রয়েছেন খোদ ভূমি অফিসটির সহকারী ভূমি কর্মকর্তা জাবেদ সরোয়ার ও তারই আশ্রয় প্রশ্রয়ে থাকা দিবারাত্রির সঙ্গী কথিত কিছু ভূমি অফিসের দালাল চক্র।

এতে করে একদিকে সেবাপ্রার্থীরা প্রতিনিয়ত চরম ভোগান্তি ও প্রতারণার শিকার হচ্ছেন, অন্যদিকে একক আধিপত্যে ক্রমশ দুর্নীতি, অনিয়ম ও ঘুষ বাণিজ্যের পরিধি বিস্তারের সুযোগ পাচ্ছেন সংশ্লিষ্ট ভূমি কর্মকর্তা জাবেদ সরোয়ার ও তার গৃহপালিত কথিত দালাল চক্র। নাম প্রকাশে অনিচ্ছুক একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, জাবেদ সরোয়ার ভূমি অফিসের সহকারী ভূমি কর্মকর্তা হওয়া স্বত্ত্বেও প্রশাসনকে ম্যানেজ করে বহাল তবিয়তে সহকারী ভূমি কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালনসহ সীমাহীন দুর্নীতি-অনিয়ম ও ঘুষ বাণিজ্য চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ হয়রানীর শিকার একাধিক সেবা প্রার্থীদের।

নামজারির প্রতিটি কেসের তদন্ত প্রতিবেদনের নামে সেবা প্রার্থীদের জিম্মি করে তাদের কাছ থেকে দুই হাজার টাকা থেকে ৮ হাজার টাকা পর্যন্ত হাতিয়ে নিচ্ছেন জাবেদ সরোয়ার। শুধু নামজারি কেস নয়, জমির দাখিলা ও সরকারি জমি বন্দোবস্ত নিতে আসা মানুষদের কাছ থেকেও তিনি হাতিয়ে নেন অতিরিক্ত মোটা অংকের টাকা।