সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
তিন দিনের সফরে ঢাকায় বেলজিয়ামের রানি ভূমিকম্প: তুরস্কে ও সিরিয়ায় নিহত ৫ শতাধিক উত্তরা বিজিবি মার্কেট এখন আর ডালভাত কর্মসূচিতে নেই মন্দিরে মূর্তির পায়ে এ্যাড. রফিকুল ইসলাম ও তার স্ত্রী’র সেজদা প্রতিবাদে নির্যাতন ও মামলার শিকার মোঃ জলিল রৌমারীতে অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির অফিস উদ্বোধন যুবলীগ নেতাদের ছত্রছায়ায় কল্যাণপুরে আবাসিক হোটেলে রমরমা দেহব্যবসা তিতাসের অসাধু কর্মকর্তাদের আতাতে লাইন কাটার নামে প্রতিনিয়ত গ্রাহকদের সাথে ব্ল্যাকমেইলিং করছে প্রতারক চক্র রাজধানীর উত্তরখান থেকে ড্যান্ডি পার্টির ১৬ সদস্য গ্রেপ্তার দেশে গুপ্ত লিখন বিদ্যাকে ব্যবহার করে জঙ্গী ও মাদক কার্যক্রম প্রসারিত হচ্ছে দক্ষিণখানে নির্মাণাধীন ৯ তলা ভবন থেকে পড়ে রাজমিস্ত্রি নিহত : আহত-১

প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন মাহাথির

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১০ মে, ২০১৮
  • ১৭ Time View

মাহাথির মোহাম্মদ। ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক:

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মাহাথির মোহাম্মদ। এর মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী হলেন তিনি।

মালয়েশিয়ার স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ৯টা ৫৭ মিনিটে দেশটির রাজা সুলতান মুহাম্মদ তার প্রাসাদ ইসতানা নেগারাতে মাহাথির মোহাম্মদকে শপথ করান বলে দেশটির সংবাদ মাধ্যম স্টার অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে।

বুধবার মালয়েশিয়ার ১৪তম সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ সম্পন্ন হয়। পরে গভীর রাতে মাহাথিরের জোটকে জয়ী ঘোষণা করে নির্বাচন কমিশন।

ঘোষিত ফল অনুযায়ী, ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন বিরোধী জোট পায় ১২১টি আসন।

দেশটিতে স্বাধীনতার পর থেকেই ক্ষমতায় থাকা তারই সাবেক দল বারিসান ন্যাশনাল কোয়ালিশন এই প্রথমবারের মতো নির্বাচনে হেরে যায়। সরকার গঠনে তাদের দরকার ছিল ১১২টি আসন। কিন্তু তারা পায় ৭৯ আসন।

এর পরপরই সরকার গঠনের জন্য মাহাথির মোহাম্মদকে আমন্ত্রণ জানান দেশটির রাজা। আর বৃহস্পতিবার রাতে প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের মধ্য দিয়ে আবারও দেশটির ক্ষমতায় ফিরলেন মাহাথির।

এর আগে দুই দশকেরও বেশি সময় মালয়েশিয়ার শাসন ক্ষমতায় ছিলেন মাহাথির। ১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের পর অবসরে যান তিনি। তার আমলেই দেশটি অর্থনৈতিক উন্নয়নের শীর্ষে পৌঁছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, মাহাথিরেরই একসময়ের শিষ্য, যার কাছে তিনিই ক্ষমতা হস্তান্তর করেছিলেন, সেই নাজিব রাজাকের দুর্নীতি আর স্বজনপ্রীতির কারণে ক্ষুব্ধ হয়ে অবসর জীবন থেকে আবার রাজনীতিতে সক্রিয় হন মাহাথির।

অবশ্য সাংবাদিকদের তিনি বলেছেন, ‘আমরা প্রতিশোধ নিতে চাই না, আমরা শুধুমাত্র আইনের শাসন পুনর্বহাল করতে চাই।’

১৯৫৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকেই দেশটিতে ক্ষমতায় ছিল বোরিসান ন্যাশনাল। ২০১৩ সালেও বিরোধীরা অনেক ভোট পেয়েছিল, কিন্তু সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন পায়নি।

২০১৬ সালে বোরিসান জোট ত্যাগ করে আলাদা দল গঠন করেন মাহাথির মোহাম্মদ। পরে তিনি বিরোধীদের নিয়ে জোট গঠন করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category