Amar Praner Bangladesh

বগুড়ায় কাজ বঞ্চিত ঠিকাদারদের বিক্ষোভ, আল্টিমেটাম

বগুড়া প্রতিনিধি: বগুড়া জেলা শহর ও প্রতিটি উপজেলার দরপত্র অংশ গ্রহনে বঞ্চিত ঠিকাদাররা রোববার শহরের চারমাথাস’ এলজিইডি কার্যালয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। সাতদিনের মধ্যে তাদের দাবি বাস্তবায়ন চেয়ে আল্টিমেটাম দিয়েছেন বঞ্চিত ঠিকাদাররা।
এসময় কাজ বঞ্চিত ঠিকাদাররা স’ানীয় সরকার প্রকৌশলের সহকারী প্রকৌশলী শহীদুল ইসলাম সরকারের কাছে বঞ্চিতদের দাবি বাস্তবায়নের জন্য স্মারকলিপি প্রদান করেন। বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেয়া বঞ্চিত ঠিকাদারদের পক্ষে আব্দুল মান্নান আকন্দ জানান, এলজিআরডি’র নির্বাহী প্রকৌশলী ও প্রধান প্রকৌশলী দরপত্র বিধিমালা পাবলিক প্রকিউরমেন্ট রেগুলেসান-২০০৮ অর্থাৎ পিপিআর ২০০৮ এর অপ্রয়োগ হচ্ছে। এর মাধ্যমে সাধারণ ঠিকাদাররা এলজিআরডি’র কাজ বঞ্চিত হচ্ছেন। ফলে এক শ্রেণির মুষ্টিমেয় ঠিকাদারকে কাজ দেয়ার যে ষড়যন্ত্র হচ্ছে তা অবিলম্বে বন্ধের অনুরোধ জানিয়েছেন।
ভুক্তভোগী ঠিকাদাররা বলেন, পিপিআর-০৮ এ বলা হয়েছে তিন কোটি টাকা পর্যন্ত কাজের অভিজ্ঞতা ছাড়াই প্রাক্কলিত ব্যায়ের ৫ শতাংশ দরে দরপত্রে অংশগ্রহনের মাধ্যমে লটারীতে ঠিকাদার নির্বাচিত হবে। অথচ পিপিআর-০৮ এ উল্লেখিত নিয়ম অনুসরণ না করে ই-জিপি এর মাধ্যমে বিগত পাঁচ বছর একই ধরনের একক কাজ, বিভিন্ন কাজের টার্ন ওভার কাজ, ব্যাংকের মোটা অংকের টাকার লিকুইড মানি ও সনদপত্রের মাধ্যমে প্রাক্কলিত ব্যায়ের ১০ শতাংশ নিম্ন্নদরে কর্তৃপক্ষের ইচ্ছা মাফিক ঠিকাদার নির্বাচন করা হচ্ছে। অথচ বরেন্দ্র বহুমুখি উন্নয়ন কর্তৃপক্ষ, শিক্ষা প্রকৌলশী অধিদপ্তর, ত্রাণ ও পুর্নবাসন অধিদপ্তর গুলোতে পূর্ব অভিজ্ঞতা ছাড়াই প্রাক্কলিত ব্যয়ের ৫ শতাংশ নিম্ন্নদরে ঠিকাদার নির্বাচন করা হচ্ছে। একই দেশে একেক দপ্তরে ভিন্ন ভিন্ন নিয়ম। যাতে স্বল্প পুজির ঠিকাদাররা আমলাতান্ত্রিক ষড়যন্ত্রের শিকার হচ্ছেন।
কর্মসূচিতে ঠিকাদাররা আগামী সাতদিনের মধ্যে তাদের দাবি বাস্তবায়ন চেয়েছেন। অন্যথায় কঠোর কর্মসূচি ঘোষনার হুশিয়ারি উচ্চারণ করেছেন তারা। কর্মসূচিতে ঠিকাদার ওবায়দুল হাসান ববি, মেসার্স জিআর তালুকদারের মো আব্দুর রহমান, মেসার্স হক ট্রেডার্সের সত্তাধিকারি শামীম রেজা, রফিকুল ইসলাম, সাদমান, জাহিরুল ইসলাম, সরকার এন্টারপ্রাইজের সত্তাধিকারি পলাশ, মাহফুজ, রাকিব কন্সট্রাকশনের রফিকুল এনাম সহ প্রায় শতাধিক ঠিকাদার উপসি’ত ছিলেন।