মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৪৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
মিরপুর এক নাম্বারের ফুটপাত থেকে কবিরের লাখ লাখ টাকা চাঁদাবাজি নাম ঠিকানা লিখতে পারেনা সাংবাদিকে দেশ সয়লাব গ্যাস ও বিদ্যুতের অতিরিক্ত দাম নিয়ে সংসারের হিসাব সমন্বয় করতে গলদঘর্ম দেশবাসী ভারত থেকে চুয়াডাঙ্গার বিভিন্ন পথে প্রবেশ করছে মাদক ৮০টি পরিবারের চলাচলের পথ বন্ধ করার প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন অর্থ ও ভূমি আত্মসাৎ এ সিদ্ধহস্থ চুয়াডাঙ্গার প্রতারক বাচ্চু মিয়া নির্লজ্জ ও বেপরোয়া রাজধানীর গুলশান-বনানীতে স্পার অন্তরালে চলছে অনৈতিক কার্যকলাপ ও মাদক ব্যবসা তিতাসের ভুয়া ম্যাজিষ্ট্রেট’র সংবাদ সামনে আসায় বেরিয়ে আসছে থলের বিড়াল জাতির জনক বঙ্গবন্ধুর সৃজনশীল সৃষ্টি এমপি সোলায়মান হক জোয়ার্দ্দার (ছেলুন) শ্রমিক লীগের ৫৩ নং ওয়ার্ডের সভাপতি রুবেলকে হত্যার চেষ্টা : থানায় অভিযোগ

বন্দরের ৭২তম প্রতিষ্ঠা বাষির্কীতে ইয়ামিন আলীকে সম্মাননা ক্রেস্ট প্রদান

Reporter Name
  • Update Time : শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২
  • ৫৬ Time View

 

 

বাগেরহাট প্রতিনিধি :

দেশের দ্বিতীয় আন্তর্জাতিক সমুদ্র বন্দর মোংলার উন্নয়ন ও অগ্রযাত্রায় সংবাদ প্রচারে কৃতিত্ব পূর্ন অবদান রাখায় যমুনা টেলিভিশনের বাগেরহাট প্রতিনিধি মো: ইয়ামিন আলীকে সম্মননা ক্রেষ্ট দিয়েছেন বন্দর কর্তৃপক্ষ ।

বৃহস্পতিবার দুপুরে মোংলা বন্দরের ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে বন্দর জেটির সেডে আয়োজিত অনুষ্ঠানে এই সম্মননা দেয়া হয় । বন্দর প্রতিষ্ঠার পর এই প্রথম তিন জন গনমাধ্যম কর্মীদেরকে সম্মননা দেয়া হলো । মোংলা বন্দরের সেরা রিপোর্টিংয়ে বন্দর কতৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা প্রথমে যমুনা টেলিভিশনের বাগেরহাট প্রতিনিধি মো: ইয়ামিন আলী,এনটিভির স্টাফ করেসপন্ডেন্ট আবু হোসাইন সুমন ও একুশে টিভির মোংলা প্রতিনিধি আবুল হাসানের হাতে সম্মাননা ক্রেষ্ট তুলেদেন । এসময় ২৭ জন বন্দর ব্যাবহারকারি ও বন্দরের উন্নয়নে অবদান রাখায় ৯বন্দর কর্মকর্তাকে সম্মাননা দেয়া হয় ।

দিনটিকে স্মরনীয় কওে রাখতে বৃহস্পতিবার সকালে বন্দরের প্রদান ফটকের সামনে আতজ বাজি, পায়রা উড়িয়ে প্রতিষ্ঠাবাষির্কীর কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মাদ মুসা। পরে বন্দর গেট থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের বন্দরের স্বাধীনতা চত্তরে এসে শেষ হয় ।

পরে মোংলা বন্দরের জেটি সংলগ্ন শেডে কেক কাটা, আলোচনা সভা অনুষ্ঠিত হয় । মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (প্রশাসন) মো. শাহীনুর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বন্দর চেয়ারম্যান মোহাম্মাদ মুসা।

অনুষ্ঠানে অন্যন্যের মধ্যে বক্তব্য দেন, মোংলা বন্দর কর্তৃপক্ষের সচিব কালাচাঁদ সিংহ, বাংলাদেশ শিপিং এজেন্ট এসোসিয়েশনের চেয়ারম্যান ক্যাপ্টেন রফিকুল ইসলাম, মোংলা কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ নেয়াজুর রহমান, সাইফ পাওয়ার গ্রুপের পরিচালক ও সাইফ লজিস্টিকস অ্যালায়েন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তরফদার রুহুল সাইফ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বন্দর চেয়ারম্যান মোহাম্মাদ মুসা বলেন, এক সময়ের লোকসানী মোংলা বন্দর সরকারের নানা উন্নয়ন মূলক কর্মকান্ড ও যুগোপযোগী প্রকল্পের কারণে ঘুরে আধুনিক আন্তর্জতিক বন্দরে রুপান্তরিত হতে যাচ্ছে । জাহাজ আগমনের নতুন নতুন রেকর্ড সৃষ্টি করছে। রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র, রুপপুর পারমানবিক কেন্দ্রে, মেট্ট্রোরেলসহ সরকারের সব মেঘা প্রকল্পের মালামাল এসেছে এই বন্দর দিয়ে।
মোংলা বন্দর পদ্মাসেতুকে ঘিরে দক্ষিন পশ্চিমাঞ্চল নয় ইট এখন দেশের অর্থনীতির একটি ব্র্যান্ড। দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে মোংলা বন্দরের গুরুত্ব দিন দিন বেড়েই চলেছে যা আগামী দিনে আরো ঈশানীয় হবে। গেল দুটি অর্থবছরে মোংলা বন্দর, মোংলা কাস্টমস ও বন্দর এলাকার ২১ টি শিল্প প্রতিষ্ঠান ১২ হাজার কোটি টাকা রাজস্ব প্রদান করেছে সরকারকে যা রাষ্ট্রের জন্য অনেক গুরুত্ব বহন করে।

১৯৫০ সালের ১ ডিসে¤॥^র ‘চালনা এ্যাংকারেজ পোর্ট’ নামে মাত্রা শুরু হয় মোংলা সমুদ্র বন্দরের। এর ১০ দিনের মাথায় ওই বছরের ১১ ডিসে¤॥^র সুন্দরবনের পশুর নদের জয়মনিরঘোলে ‘দি সিটি অব লিয়নস’ নামক প্রথম ব্রিটিশ বাণিজ্যিক জাহাজ নোঙ্গরের মধ্যে দিয়ে শুরু হয় এই বন্দরের কার্যক্রম।

বন্দর কর্তৃপক্ষ জানায়, প্রথমে একটি সরকারি অধিদপ্তর হিসাবে যাত্রা শুরু করে ১৯৭৭ সালের মে মাসে ‘চালনা বন্দর কর্তৃপক্ষ’ নামে একটি স্বশাসিত প্রতিষ্ঠান হিসেবে পরিচিতি লাভ করে এই বন্দর। পরে ১৯৮৭ সালের মার্চ মাসে এর নাম পরিবর্তন করা হয় ‘মোংলা

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

এই সাইটের কোন লেখা কপি পেস্ট করা আইনত দন্ডনীয়