Amar Praner Bangladesh

বাংলাদেশসহ ৭৫ টি দেশে করোনা ভাইরাস সংক্রমণ শনাক্তে সহায়তাকারী অ্যাপ “তাওয়াক্কালনা “ চালু করেছে সৌদি আরব

 

 

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি :

 

বাংলাদেশসহ বিশ্বের ৭৫ টি দেশে সচল সৌদি আরবের করোনা ভাইরাস সংক্রমণ শনাক্তে সহায়তাকারী অ্যাপ তাওয়াক্কালনা। প্রথম দফায় বিশ্বের ৭৫ টি দেশে এই অ্যাপ চালু করা হয়েছে।

অ্যাপের আন্তর্জাতিক প্রাপ্যতার প্রথম পর্যায়ে থাকা দেশগুলির মধ্যে রয়েছে: বাংলাদেশ, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কাতার, ওমান, জর্দান, আলজেরিয়া, সুদান, সোমালিয়া, মরোক্কো, তিউনিসিয়া, জিবুতি, লিবিয়া, মিশর, মরিশানিয়া, ইন্দোনেশিয়া, আফগানিস্তান, উজবেকিস্তান, দক্ষিণ আফ্রিকা, লেবানন, নাইজেরিয়া, ভারত, ইরিত্রিয়া, ইথিওপিয়া, শ্রীলঙ্কা, ফিলিপাইন, পর্তুগাল, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, সুইডেন, যুক্তরাজ্য, নরওয়ে, অস্ট্রিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, গ্রীস, স্পেন, এস্তোনিয়া, ইতালি, আয়ারল্যান্ড, আইসল্যান্ড, ব্রুনেই, বেলজিয়াম, পোল্যান্ড, জার্মানি, সিঙ্গাপুর, সুইজারল্যান্ড, ফ্রান্স, ফিনল্যান্ড, সাইপ্রাস, কাজাখস্তান, ক্রোয়েশিয়া, কানাডা, লাটভিয়া, লাক্সেমবার্গ, লিথুয়ানিয়া, লিচেনস্টেইন, মাল্টা, মালয়েশিয়া, মোনাকো, নিউজিল্যান্ড, মালদ্বীপ এবং আজারবাইজান।

সৌদি আরবের জিজানে ইসলামিক বিষয়ক কার্যালয়ের ইমামের কোভিড -১৯ রয়েছে বলে নিশ্চিত হওয়ার পরে আবু আরিশ গভর্নর বুদাইয়া মসজিদটি অস্থায়ীভাবে বন্ধ করে দেয়।

আরব নিউজের বরাতে জানা যায় যে,মাঠ পর্যায়ের দলগুলি মসজিদটি পুনরায় চালু করতে পরবর্তী সময়ে প্রস্তুতিমূলক জীবাণুমুক্তকরণ এবং ব্যাপক রক্ষণাবেক্ষণ সহ প্রতিরোধমূলক এবং সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে।

তাওয়াক্কালনা আ্যপে করোনার টিকা গ্রহনের বার্তা স্বয়ংক্রিয় ভাবে সংযুক্ত হওয়ায় উক্ত আ্যপসের গুরুত্ব সর্বাধিক I

উল্লেখ্য যে এই আ্যাপস (তাওয়াক্কালনা ) ছাড়া সৌদির সরকারী – বেসরকারি, অফিস ,দোকান, সুপারমলে কোথাও প্রবেশের অনুমিত মেলে না I