Amar Praner Bangladesh

বাংলাদেশ অটিজম এন্ড ডিজএবিলিটি ইন্সটিটিউট এর পক্ষ থেকে প্রেস রিলিজ

 

 

এস এম ফোরকান আহমেদঃ

 

৪/৮/২০২২, অটিস্টিক, প্রতিবন্ধি এবং সড়ক দুর্ঘটনায় আহতদের চিকিৎসা ও পুনর্বাসন প্রতিষ্ঠান বাংলাদেশ অটিজম এন্ড ডিজএবিলিটি ইন্সটিটিউট (বাডি) আজ রাজধানীর একটি হোটেলে শারীরিক প্রতিবন্ধকতা জয় করে দেশের পক্ষে অবদান রাখার স্বীকৃতি স্বরুপ বাংলাদেশ জাতীয় হুইল চেয়ার ক্রিকেট দলের সদস্যদের সম্মাননা স্মারক প্রদান করে। একই সাথে প্রতিষ্ঠানটি বাংলাদেশে সড়ক দূর্ঘটনায় আহতদের চিকিৎসা ও পুনর্বাসন নিয়ে তাদের গবেষণা ভিত্তিক একটি বৈজ্ঞানিক প্রতিবেদন প্রকাশ করে।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ অটিজম এন্ড ডিজএবিলিটি ইন্সটিটিউট এর চেয়ারম্যান ডাঃ জাহিদুল বারী, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের এনেস্থিসিয়া বিভাগের প্রধান ডাঃ রেহান উদ্দিন খান, কিডনি বিশেষজ্ঞ ডাঃ ইউসুফ হোসাইন নুর, বক্ষব্যধী বিশেষজ্ঞ ডাঃ আসগার হোসাইন, গাইনি বিশেষজ্ঞ ডাঃ নাজনীন আক্তার সহ বাংলাদেশ অটিজম এন্ড ডিজএবিলিটি ইন্সটিটিউটের চিকিৎসক, গবেষক, সাংবাদিক ও বিভিন্ন পেশাজীবিবৃন্দ।

বাডির চেয়ারম্যান ডাঃ জাহিদুল বারী তাদের গবেষণা প্রতিবেদনে উল্লেখ করেন, ২০২১ সালে বাংলাদেশে সড়ক দূর্ঘটনায় নিহত হয়েছে ৬২৮৪ জন। মারাত্মকভাবে আহত হয়েছে ৮৩২২ জন, হাত পা কেটে ফেলতে হয়েছে ১১৯০ জনের এবং ১৭৫৬ জন সম্পূর্ণভাবে কর্মক্ষমতা হারিয়ে মানবেতর জীবন যাপন করছে। ডাঃ জাহিদুল বারী সড়ক দূর্ঘটনা কে বাংলাদেশের অন্যতম প্রধান জনস্বাস্থ্য ঝুঁকি উল্লেখ করে বলেন,সড়ক দূর্ঘটনায় আহতদের তাৎক্ষণিকভাবে সুচিকিৎসা দিতে দেশে সমন্বিত চিকিৎসা কাঠামো গড়ে তোলার উপর গুরুত্বারোপ করতে হবে।

ধন্যবাদান্তে,
ডাঃ জাহিদুল বারী
চেয়ারম্যান,
বাংলাদেশ অটিজম এন্ড ডিজএবিলিটি ইন্সটিটিউট (বাডি)।