Amar Praner Bangladesh

বাংলাদেশ সরকারকে অভিনন্দন জানালেন ‘টাইটানিক’ অভিনেতা

 

 

আন্তর্জাতিক ডেস্কঃ

 

জনপ্রিয় হলিউড অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও। সম্প্রতি মাইক্রোব্লগিং সাইট টুইটারে বাংলাদেশ সরকারকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন সংলগ্ন বঙ্গোপসাগরের ৭০ মিটার গভীর সমুদ্রের ১ হাজার ৭৪৩ বর্গ কিলোমিটার ‘মেরিন প্রটেক্টেড এরিয়া’ হিসেবে ঘোষণা করেছে সরকার। এই উদ্যোগ সাধুবাদ জানিয়েছেন ‘টাইটানিক’ সিনেমাখ্যাত এই তারকা অভিনেতা।

টুইটে লিওনার্দো লিখেছেন, ‘বাংলাদেশ সরকার, স্থানীয় জনগোষ্ঠী এবং এনজিওগুলোকে অভিনন্দন জানাই সেন্টমার্টিন দ্বীপের চারপাশে নতুন সামুদ্রিক সুরক্ষিত অঞ্চল তৈরি করার জন্য, যা জীববৈচিত্র্যকে রক্ষা করবে এবং বাংলাদেশের একমাত্র প্রবালপ্রাচীরকে দেবে আবাসভূমি।’

জলবায়ু পরিবর্তন মোকাবিলার আন্দোলনে বেশ সক্রিয় লিওনার্দো ডিক্যাপ্রিও। অনেকদিন থেকেই জঙ্গল বাঁচানো, গাছ কাটা বন্ধসহ নানা প্রকল্পের সঙ্গে যুক্ত এই অভিনেতা। কিছুদিন আগে এই কাজের জন্য তাকে সম্মান জানিয়েছে ‘রয়্যাল বোটানিক গার্ডেন্স’-এর বিজ্ঞানীরা। লন্ডনে অবস্থিত ‘রয়্যাল বোটানিক গার্ডেন্স’-এর একটি নতুন প্রজাতির গাছের নামকরণ হয়েছে লিওনার্দোর নামে। গাছটির নাম দেওয়া হয়েছে ‘ইউভ্যারিওপসিস ডিক্যাপ্রিও’।