মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
মিরপুর এক নাম্বারের ফুটপাত থেকে কবিরের লাখ লাখ টাকা চাঁদাবাজি নাম ঠিকানা লিখতে পারেনা সাংবাদিকে দেশ সয়লাব গ্যাস ও বিদ্যুতের অতিরিক্ত দাম নিয়ে সংসারের হিসাব সমন্বয় করতে গলদঘর্ম দেশবাসী ভারত থেকে চুয়াডাঙ্গার বিভিন্ন পথে প্রবেশ করছে মাদক ৮০টি পরিবারের চলাচলের পথ বন্ধ করার প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন অর্থ ও ভূমি আত্মসাৎ এ সিদ্ধহস্থ চুয়াডাঙ্গার প্রতারক বাচ্চু মিয়া নির্লজ্জ ও বেপরোয়া রাজধানীর গুলশান-বনানীতে স্পার অন্তরালে চলছে অনৈতিক কার্যকলাপ ও মাদক ব্যবসা তিতাসের ভুয়া ম্যাজিষ্ট্রেট’র সংবাদ সামনে আসায় বেরিয়ে আসছে থলের বিড়াল জাতির জনক বঙ্গবন্ধুর সৃজনশীল সৃষ্টি এমপি সোলায়মান হক জোয়ার্দ্দার (ছেলুন) শ্রমিক লীগের ৫৩ নং ওয়ার্ডের সভাপতি রুবেলকে হত্যার চেষ্টা : থানায় অভিযোগ

বায়ুদূষণে তৃতীয় ঢাকা, বছরে বিশ্বে মৃত্যু ৭০ লাখ

Reporter Name
  • Update Time : বুধবার, ২ মে, ২০১৮
  • ১৪ Time View

প্রানের বাংলাদেশ রিপোর্ট :বিশ্বে বায়ুদূষণের শিকার মেগাসিটিগুলোর মধ্যে ঢাকার অবস্থান তৃতীয়। আর বায়ুদূষণের কারণে বিশ্বজুড়ে প্রতি বছর মারা যায় অন্তত ৭০ লাখ মানুষ। গতকাল বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। সংস্থাটি বলছে, বিশ্বে প্রতি ১০ জন মানুষের মধ্যে নয়জনই বিপজ্জনক মাত্রার দূষিত বাতাসে শ্বাস নিচ্ছে। আর বায়ুদূষণজনিত কারণে মৃত্যুর ৯০ শতাংশ ঘটে দরিদ্র দেশগুলোতে।

২০১৬ সাল থেকে বিশ্বের এক হাজারেরও বেশি শহরের বায়ুদূষণ মাত্রা পর্যবেক্ষণ শুরু করে ডব্লিউএইচও। প্রতিনিয়ত সে সংখ্যা বাড়তে থাকে। বর্তমানে পর্যবেক্ষণে রাখা শহরের সংখ্যা চার হাজার তিনশ’। সাম্প্রতিক বছরগুলোতে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলো থেকে পর্যবেক্ষণে নেওয়া শহরের সংখ্যা বেড়েছে। সংস্থাটি মূলত হৃদরোগ, ফুসফুসের ক্যান্সার ও স্ট্রোকের মতো রোগের সঙ্গে সংশ্নিষ্ট দূষণকারী উপাদানগুলোকে প্রাধান্য দিয়ে বায়ু পর্যবেক্ষণ করে। নতুন এ প্রতিবেদনটি তৈরির জন্য বিশ্বের ১০৮টি দেশের চার হাজার ৩০০ শহরের বায়ুর নমুনা সংগ্রহ করা হয়েছে।

সংস্থাটির মতে, বায়ুদূষণ বা এর প্রভাবজনিত কারণে বিশ্বজুড়ে প্রতিবছর মারা যায় অন্তত ৯০ লাখ মানুষ। এর মধ্যে ৪২ লাখ মারা যায় শিল্পকারখানা, যানবাহন ও অন্যান্য উৎস থেকে সৃষ্ট বায়ুদূষণের শিকার হয়ে। আর ৩৮ লাখ মারা যায় বাসা বাড়িতে রান্নার কাজে ব্যবহূত চুলার ধোঁয়া থেকে। বায়ুদূষণের কারণে মূলত শ্বাসকষ্ট, হৃদরোগসহ নানা অসংক্রামক রোগে আক্রান্ত হয়ে মারা যান তারা।

ডব্লিউএইচওর প্রতিবেদনে ভারতের রাজধানী দিল্লি বিশ্বে সবচেয়ে দূষিত নগরীর তালিকায় রয়েছে। এরপরই রয়েছে মিসরের কায়রো। আর বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান তৃতীয়। চার নম্বরে রয়েছে ভারতেরই আরেক মেগাসিটি মুম্বাই।

ডব্লিউএইচওর নতুন প্রতিবেদনে মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটরের বায়ুদূষণ নিয়ে এর অধিবাসীদের বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। সেখানকার মানুষ বায়ুদূষণের ভয়ানক ক্ষতিকর প্রভাবের মুখে।

ডব্লিউএইচওর জনস্বাস্থ্যবিষয়ক প্রধান ডা. মারিয়া নেইরার মতে, বেইজিং, দিল্লি, জাকার্তার মতো বিশ্বের অনেক মেগাসিটির বাতাস তাদের সংস্থার নির্ধারিত নিরাপদ মাত্রার চেয়ে পাঁচগুণ বেশি দূষিত।

সংস্থাটির মহাপরিচালক ডা. মারিয়া নেইরা বলেন, আজকের দিনে আমাদের স্বাস্থ্যের জন্য বায়ুদূষণই একমাত্র পরিবেশগত হুমকি নয়। তবে আমি নিশ্চিতভাবে বলতে পারি, এ মুহূর্তে জনস্বাস্থ্যের জন্য এটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

এই সাইটের কোন লেখা কপি পেস্ট করা আইনত দন্ডনীয়