Amar Praner Bangladesh

‘বিতর্কিত’ দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধজাহাজ

আন্তর্জাতিক মহলে উত্তাপ ছড়িয়ে ‘বিতর্কিত’ দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধজাহাজের ‘অবৈধ অনুপ্রবেশ’কে ঘিরে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে বেইজিং। জানা গেছে, কৃত্রিমভাবে তৈরি একটি দ্বীপের কাছের জলসীমায় আমেরিকার এ যুদ্ধ জাহাজ প্রবেশ করলে চীনের নৌবাহিনী দ্রুত তাকে সতর্ক করে দেয়।

এ ব্যাপারে চীনের শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং জানান, ইউএসএস জন এস. ম্যাককেইন নামের যুদ্ধজাহাজের সেখানে এমন ঘোরাফেরা চীন ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন এবং দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তার জন্য ‘মারাত্মক’ হুমকি।

এক বিবৃতিতে জেং বলেন, ‘এ ঘটনায় চীন চরমভাবে অসন্তুষ্ট। ‘ এছাড়া এ ব্যাপারে বেইজিং ওয়াশিংটনের কাছে আনুষ্ঠানিক প্রতিবাদ জানাবে বলেও জানান তিনি।

এদিকে এ প্রসঙ্গে মার্কিন এক কর্মকর্তা জানান, ইউএসএস জন এস ম্যাককেইন ডেস্ট্রোয়ার পর্যবেক্ষণের স্বাধীনতার অংশ হিসেবে বৃহস্পতিবার চীন নির্মিত কৃত্রিম দ্বীপ মিসচিফ রীফের ছয় নটিক্যাল মাইলের মধ্যে ঘোরাফেরা করে।

এছাড়া নাম প্রকাশে অনিচ্ছুক ওই মার্কিন কর্মকর্তা এএফপিকে বলেন, চীনের একটি যুদ্ধ জাহাজ থেকে ইউএসএস ম্যাককেইনকে কমপক্ষে দশবার রেডিও সতর্ক বার্তা পাঠানো হয়েছে।