Amar Praner Bangladesh

বিশিষ্ট শিল্পপতি দ্বীন মোহাম্মদ আর নেই

 

 

নিজস্ব প্রতিবেদকঃ

 

ফিনিক্স গ্রুপ ও সিটি ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি দ্বীন মোহাম্মদ মারা গেছেন। সোমবার দিবাগত রাত একটার দিকে হৃদরোগে আক্রান্ত হয়ে রাজধানীর আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান তিনি। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তার বয়স হয়েছিল ৮৩ বছর। মঙ্গলবার বাদ জোহর লালবাগ শাহী মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের অন্যতম শিল্প উদ্যোক্তা দ্বীন মোহাম্মদ ১৯৩৮ সালে জন্মগ্রহণ করেন। মরহুম হাজী নূর মোহাম্মদের ছেলে দ্বীন মোহাম্মদের ব্যবসায়িক কর্মজীবন শুরু হয় ১৯৬০ সালে।

দ্বীন মোহাম্মদ ফিনিক্স গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা-চেয়ারম্যান। সময়ের সঙ্গে সঙ্গে তিনি ব্যবসা ক্ষেত্রে নিজেকে প্রতিষ্ঠিত করতে এবং দেশের শিল্পায়নে অগ্রণী ভূমিকা নিতে সক্ষম হয়েছিলেন। তার কঠোর পরিশ্রমে ধীরে ধীরে ফিনিক্স গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ একটি বহুজাতিক সংস্থায় পরিণত হয়।

অত্যন্ত সততা ও আন্তরিকতার মানুষ হিসাবে তিনি শিল্পের বিভিন্ন সেক্টরে একজন উদ্যোক্তা হিসাবে তার দায়িত্ব পালন করে যান।

ফিনিক্স গ্রুপে র‌য়ে‌ছে, ফিনিক্স ইন্সু‌রেন্স, ফিনিক্স টেক্সটাইল মিলস, ইস্টার্ন ডাইং অ্যান্ড ক্যালেন্ডারিং ওয়ার্কস লিমিটেড, অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড, ফিনিক্স ফ্যাব্রিক্স লিমিটেড, ফিনিক্স গার্মেন্টস লিমিটেড, ফিনিক্স ফিনান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেড, ফিনিক্স স্পিনিং মিলস লিমিটেড, রংধনু স্পিনিং মিলস লিমিটেড ও ফিনিক্স সিকিউরিটিস লিমিটেড। এছাড়া দ্বীন মোহাম্মদ সিটি ব্যাংকের উ‌দ্যোক্তা প‌রিচাললক ও প্র‌তিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন।