Amar Praner Bangladesh

বিশ্বের সর্বোচ্চ রেকর্ডকৃত তাপমাত্রার তালিকার শীর্ষে সৌদি আরবের আরাফাত অঞ্চল

 

 

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি :

 

আল-কাসিম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন জলবায়ু শিক্ষক ডা: আব্দুল্লাহ আল-মিসনাদের মতে, বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রার তালিকায় আরাফাত প্রথম স্থান অধিকার করেছেন।

সৌদি আরবের বিশিষ্ট জলবায়ু অবস্থার নামকরণের কমিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান অধ্যাপক প্রকাশ করেছেন যে মক্কায় আরাফাতের অঞ্চল গত ২ ঘণ্টায় বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছে।

সৌদি গেজেটের প্রতিবেদন সূত্রে আল-মিসনাদ তার টুইটার অ্যাকাউন্টে তাপমাত্রার তথ্য প্রকাশ করেছেন, “এল ডোরাডো ওয়েদার” ওয়েবসাইট অনুসারে, সৌদি আরবের আরাফাত ৪৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে এবং এটি গত ২৪ ঘন্টায় বিশ্বের সর্বোচ্চ রেকর্ডকৃত তাপমাত্রার তালিকায় শীর্ষে রয়েছে।

আল-মিসনাদ আরও বলেন যে, আভা শহরটি সৌদি শহরগুলির মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে,যা ১১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল।

আরাফাতকে পবিত্র স্থানগুলির মধ্যে একমাত্র স্থান হিসাবে বিবেচনা করা হয় যা হারাম সীমানার বাইরে অবস্থিত এবং এর চারপাশের পাহাড়, মক্কা এবং তায়েফ অবস্থিত।

আরবি ওয়েবসাইট আরবিয়া ওয়েদার অনুসারে গত ১ আগস্ট, ২০২১ সালে আরাফাতে ৫০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছিলেন, যা রবিবার পৃথিবীর সর্বোচ্চ তাপমাত্রার মধ্যে একটি।

আমেরিকার এল ডোরাডো আবহাওয়া অনুসারে, এই বছরের জুন মাসে কুয়েত বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রা ৫৩.২ °C রেকর্ড করেছে, যা সেদেশের আবহাওয়া কেন্দ্র থেকে তাপমাত্রার তথ্য সংগ্রহ করা হয় I