বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪৬ লাখ ৪৬ হাজার ছাড়িয়েছে

 

 

আন্তর্জাতিক ডেস্কঃ

 

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪৬ লাখ ৪৬ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ৬ লাখ ৮ হাজার ৯৭৮ জন।চীনের উহানে প্রথমে শনাক্ত হওয়া নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রায় সব দেশ ও অঞ্চলে। এতে প্রতিনিয়ত মৃতের সংখ্যা বাড়ছে, বাড়ছে আক্রান্তের সংখ্যাও।

ওয়ার্ল্ড মিটার তথ্যানুযায়ী, ২০ জুলাই সোমবার  বাংলাদেশ সময় দুপুর ১২.০০ টা পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৬ লাখ ৮ হাজার ৯৭৮ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৪৬ লাখ ৪৬ হাজার ৭০৭ জনে। ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৭ লাখ ৩৭ হাজার ৮৩৫ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যায় সর্বোচ্চ অবস্থানে যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩৮ লাখ ৯৮ হাজার ৫৫০ জন এবং মৃতের সংখ্যা ১ লাখ ৪৩ হাজার ২৮৯ জন।

আর আক্রান্ত ও মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ব্রাজিল। দেশটিতে সোমবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২০ লাখ ৯৯ হাজার ৮৯৬ জন। এ পর্যন্ত মারা গেছেন ৭৯ হাজার ৫৩৩ জন।

আক্রান্তের দিক দিয়ে তৃতীয় অবস্থানে আছে ভারত। দেশটিতে আক্রান্ত ১১ লাখ ১৮ হাজার ১০৭ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ২৭ হাজার ৫০৩ জন।

মৃতের সংখ্যায় ব্রাজিলের পরেই আছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৫ হাজার ৩০০জন। আক্রান্ত হয়েছেন ২ লাখ ৯৪ হাজার ৭৯২জন।

আর মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে আছে মেক্সিকো। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মৃত্যু ৩৯ হাজার ১৮৪ জনের । আর আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪৪ হাজার ২২৪ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কভিড-১৯। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।