Amar Praner Bangladesh

বিশ্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল : চট্টগ্রামে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকীর আলোচনায় বক্তারা

 

মোঃ কামাল হোসেন, চট্টগ্রামঃ

 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি’র মা এড. কামরুন্নাহার বেগম এর আশু রোগমুক্তি কামনায় দোয়া ও মিলাদ মাহফিল ৪ আগষ্ট বুধবার বাদে আছর চট্টগ্রাম নগরীর বিবিরহাটস্থ হযরত মাওলানা শাহসুফি আবেদ শাহ মাজার প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়।

এতে প্রধাান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কৃষক লীগ কেন্দ্রীয় কমিটির সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মোঃ আরমান চৌধুরী।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আরিফুল ইসলাম চৌধুরী আরিফ।

চট্টগ্রাম মহানগর কৃষকলীগ নেতা ও বিবির হাট ব্যবসায়ী সমিতির সভাপতি রোটারিয়ান মোঃ আবদুল হাকিম এর উদ্যোগে ও সভাপতিত্বে অনুষ্ঠিত মিলাদ ও দোয়া মাহফিলে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর কৃষক লীগ নেতা মোঃ আবুল হাসেম তালুকদার, দপ্তর সম্পাদক মোঃ নুরুদ্দীন, রোটারিয়ান মোঃ মুফিজুর রহমান, মোঃ আকতার খাঁন মাস্টার, রাঙ্গুনিয়া পদুয়া ইউনিয়ন আওয়ামী লীগের সংগ্রামী সদস্য সাবেক ছাত্রনেতা কবি ও সাংবাদিক মোঃ কামাল হোসেন, এড. নাসরিন আকতার, পরিবেশবিদ ইমতিয়াজ আহমেদ, পারভিন আকতার রুবি, রাঙ্গুনিয়া উপজেলা যুবলীগের সহ সভাপতি সাবেক ছাত্রনেতা মোঃ সিরাজুল ইসলাম, নগর কৃষক লীগ নেতা সন্দীপন সরকার মান্না, শিশির পারিয়াল, আজম খাঁন, সোহেল, নেহাল আজম সোহেল, ইঞ্জিনিয়ার মনির, ডাঃ দেবাশীষ, ডাঃ বিপ্লব সহ চট্টগ্রাম মহানগর কৃষক লীগ নেতৃবৃন্দ।

দোয়া ও মিলাদ মাহফিলে প্রধান অতিথি কেন্দ্রীয় কৃষক লীগের সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মোঃ আরমান চৌধুরী সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, ১৯৭৫ সালের ১৫ আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মম-নিষ্ঠুরভাবে হত্যা করে চিহ্নিত ঘাতকের দল। তারা চেয়েছিল বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে বাংলাদেশকে হত্যা করতে। তিনি বলেন, বঙ্গবন্ধুকে ঘাতকেরা প্রাণে হত্যা করলেও বাংলা, বাঙ্গালী ও বিশ্ব ইতিহাস থেকে বঙ্গবন্ধুকে মুছে ফেলতে পারেনি। মৃত বঙ্গবন্ধু জীবিত বঙ্গবন্ধুর চেয়ে শতগুণ শক্তিশালী হয়ে আদর্শের আলো ছড়াচ্ছে বিশ্বময়। তিনি বলেন, সারা বিশ্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। এটা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে সম্ভব হয়েছে। বাঙালি জাতি কৃতজ্ঞচিত্তে স্ব-গৌরবে আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ পালন করছে।

প্রধান আলোচক রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আরিফুল ইসলাম চৌধুরী আরিফ বলেন, এশিয়ার লৌহ মানব, বাঙ্গালির মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চিরঞ্জীব, তাঁর চেতনা অবিনশ্বর। মুজিব আদর্শে শানিত বাংলার আকাশ-বাতাস, জল-সমতল। প্রজন্ম থেকে প্রজন্মের কাছে শেখ মুজিবুর রহমানের অবিনাশী চেতনা ও আদর্শ চির বহমান থাকবে। জাতির পিতা চেয়েছিলেন ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠা করতে। বঙ্গবন্ধু বাংলাদেশের জনগণের মুক্তির যে স্বপ্ন দেখেছিলেন, তাঁর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে ক্ষুধা ও দারিদ্র্যকে জয় করে বিশ্বসভায় একটি উন্নয়নশীল, মর্যাদাবান জাতি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে বাংলাদেশ।

সংক্ষিপ্ত আলোচনায় দোয়া মাহফিলের সভাপতি রোটারিয়ান মোঃ আবদুল হাকিম বলেন, চিহ্নিত ঘাতকরা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার বারবার প্রাণনাশের চেষ্টা করেছে। ২০০৪ সালের ২১ আগস্ট এই শোকের মাসেই গ্রেনেড হামলায় হত্যার চেষ্টা করা হয় জাতির জনকের কন্যা আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। ভাগ্যক্রমে সেদিন তিনি বেঁচে গেলেও এ ঘটনায় সাবেক রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের সহধর্মিণী, আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা আইভি রহমানসহ ২৪ জন নিহত এবং পাঁচ শতাধিক নেতাকর্মী আহত হন। তিনি পালাতক ঘাতকদের দেশে এনে উপযুক্ত বিচার দাবি করেন।

দপ্তর সম্পাদক মোঃ নুরুদ্দীন বলেন, শত্রুদের হাজারো বুলেট বোমাকে উপেক্ষা করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এক সময়ের তলা বিহীন ঝুড়ি খ্যাত বাংলাদেশকে বিশ্ব সভায় আত্মমর্যাদা সম্পন্ন রাষ্ট্র ও মধ্য আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

কৃষকলীগ নেতা রোটারিয়ান মুফিজুর রহমান বলেন, বঙ্গবন্ধুর জন্মের ফসল বাংলাদেশ। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার হাত ধরেই বাংলাদেশ অচিরেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় পরিণত হবে।

বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী উপলক্ষে আয়োজিত দোয়া ও মিলাদ মাহফিলে ১৯৭৫ সালে ঘাতকের বুলেটে নিহত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও নিহত বঙ্গবন্ধুর পরিবারের সকল সদস্য, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদ, ২০০৪ সালে গ্রেনেড হামলায় নিহত বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমান এর আত্মার মাগফেরাত কামনায় ও চট্টগ্রামের কৃতি সন্তান, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি’র মা প্রখ্যাত আইনজীবী, বিশিষ্ট শিক্ষাবিদ, দানবীর, সংগঠক এড. কামরুন্নাহার বেগম এর রোগ মুক্তি কামনায় বিশেষ দোয়া করা হয়। দোয়া করা হয় করোনা কালীন সংকটে নিমজ্জিত সকল ও চট্টগ্রাম নগরের সকল আওয়ামী লীগ নেতা ও কর্মীদের জন্য। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মৌলানা মোঃ একরাম উল্লাহ।