সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৩:৩৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
জেলা আইনজীবী সমিতির নির্বাচনে মমতাজুল হক সভাপতি ও অক্ষয় কুমার সাধারণ সম্পাদক নির্বাচিত চুয়াডাঙ্গায় ভালাইপুরের শাজান সজীবের বিরুদ্ধে জমি দখলের পায়তারা নড়াইলের মধুমতী নদীতে নিখোঁজ হওয়ার ৩দিন পর যুবকের লাশ উদ্ধার দেশ ও জাতির স্বার্থে ঐক্যের বিকল্প নেই : হাসান সরকার সাতক্ষীরায় অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতির বার্ষিক সাধারণ সভা টাঙ্গাইলে সেচের মূল্য টাকায় পরিশোধের দাবিতে কৃষকদের মানববন্ধন সৌদি আরবে এক সপ্তাহে বাংলাদেশিসহ ১৬,৩০১ জন অবৈধ প্রবাসী গ্রেফতার প্রভাবশালীদের ছত্রছায়ায় লাইনম্যান বেপরোয়া প্রশাসনের নিরব ভূমিকা তুরাগে ওড়না পেঁচিয়ে এক গার্মেন্টসকর্মীর আত্মহত্যা পেরুতে যাত্রীবাহী বাস দুর্ঘটনায় নিহত ২৪

বিশ্ব ইজতেমা: প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ

Reporter Name
  • Update Time : রবিবার, ১৫ জানুয়ারী, ২০২৩
  • ৫৪ Time View


প্রাণের বাংলাদেশ ডেস্ক :

টঙ্গীর তুরাগ তীরে রোববার সকাল ১১টার দিকে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ইজতেমার প্রথম পর্ব। আখেরি মোনাজাত পরিচালনা করবেন কাকরাইলের সুরা সদস্য ক্কারী মোহাম্মদ জোবায়ের। ইজতেমার দ্বিতীয় দিন শনিবার বাদ আছর বিশ্ব ইজতেমার বিশেষ আকর্ষণ শতাধিক যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়। বিশ্ব ইজতেমা ময়দানের পশ্চিম-উত্তর দিকে দোয়া মঞ্চ থেকে এ বিয়ে পড়ান ভারতের মাওলানা মো. জোহায়রুল হাসান।

টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন শনিবার বাদ ফজর শুরু হয় ঈমান-আমলের বয়ান দিয়ে। বয়ানের ফাঁকে মুসল্লিরা জিকির-আজগারে ব্যস্ত সময় পার করছেন। ফজরের নামাজের পরই মাওলানা খুরশিদ আলমের বয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন। এরপর ফজরের পর জোহর, আছর ও মাগরিবের নামাজের শেষে শুরু হয়ে খাবার গোসলের বিরতি দিয়ে তা চলে এশার নামাজের আগ পর্যন্ত। ইজতেমাকে ঘিরে টঙ্গীর তুরাগপাড়ে এখন টুপী-পাঞ্জাবী পড়া মানুষের ভিড়। শনিবারও ইজতেমায় মুসল্লিদের আসতে দেখা গেছে।

এ আগমন আখেরি মোনাজাতের আগ পর্যন্ত অব্যাহত থাকবে বলেন বিশ্ব ইজতেমার আয়োজক কমিটির সদস্য প্রকৌশলী মো. মাহফুজ। রোববার দুপুরের আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। রোববার সকাল ১১টার দিকে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন গাজীপুর মহানগর পুলিশের কমিশনার মোল্যা নজরুল ইসলাম। এরপর ২০ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত চলবে দ্বিতীয় পর্বের ইজতেমা। ওই পর্বে অংশ নেবেন সাদ কান্ধলভির অনুসারীরা। শনিবার সকাল থেকে ইজতেমা মাঠ ঘুরে দেখা যায়, বিশাল চট নির্মিত প্যান্ডেলের নিচে খিত্তায় (নির্ধারিত জায়গা) অবস্থান করছেন মুসুল্লীরা।

তবে যারা ময়দানে খিত্তায় প্যান্ডেলের নিচে জায়গা পাননি তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ও কামাড়পাড়া সড়কের দুই পাশের ফুটপাতে কিংবা খোলা জায়গায়, এমনকি ইজতেমা ময়দান এলাকায় বহুতল বিশিষ্ট টয়লেট ভবনের ছাদে পাটি, চট দিয়ে বিছানা পেতে এবং পলিথিন/ ট্রিপল টানিয়ে বসে বয়ান শুনছেন তারা। চুয়াডাঙ্গা থেকে আসা মুসুল্লী মোঃ আব্দুল মান্নান বলেন, বৃহস্পতিবার রাতে টঙ্গী পৌঁছান তিনি। কিন্তু ততক্ষণে ইজতেমা মাঠ কানায় কানায় পূর্ণ হয়ে গেছে। তাই পূর্ব থেকে ব্যবস্থা থাকায় মাঠের ভেতরে ঢোকার সুযোগ পেয়েছি আমি আল্লাহর কাছে শুকরিয়া আদায় করি। আমরা চুয়াডাঙ্গাবাসী ৪৮ নং ফিততায় বসে বিশ্ব ইজতেমার বয়ান শুনা থেকে শুরু করে সকল প্রকার ইবাদত করতে পেরেছি। তাবলিগের রেওয়াজ অনুযায়ী ইজতেমার দ্বিতীয় দিন শনিবার বিকেলে ইজতেমা মাঠে যৌতুকবিহীন বিয়ের আয়োজন করা হয়।

শনিবার সকাল থেকেই অভিভাবকরা পাত্র-পাত্রীদের নাম তালিকাভুক্ত করাতে শুরু করেন। কনের সম্মতিতে বর ও উভয় পক্ষের লোকজনের উপস্থিতিতে হয় এই বিয়ে। বিয়ে পড়ান ভারতের মাওলানা জুবায়রুল হাসানের ছেলে মো. জোহায়রুল হাসান। আনুষ্ঠানিকতা শেষে বয়ান মঞ্চ থেকে মোনাজাতের মাধ্যমে নব দম্পতিদের সুখ-সমৃদ্ধি কামনায় করা হয়। এদিন বাদ আছর শতাধিক যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়েছে।

গাজীপুরের টঙ্গীর বিশ্ব ইজতেমায় শুক্রবার রাত ৯ টা থেকে শনিবার দুপুর পর্যন্ত বার্ধক্যজনিত কারণে আরও তিন মুসল্লির মৃত্যু হয়েছে। তারা হলেন, খুলনার ডুৃমুরিয়া থানার মলমলিয়া গ্রামের মোবারক হোসেনের ছেলে মোফাজ্জল হোসেন(৭০), চট্টগ্রামের রাউজান সদরের আব্দুর রশিদের ছেলে আব্দুর রাজ্জাক (৭০) এবং নরসিংদীর মনোহরদী থানার মাছিমপুর এলকার রহমতুল্লাহর ছেলে মোঃ হাবিবুর রহমান হবি (৭০)। এনিয়ে বিশ্ব ইজতেমা ময়দানের ছয় মুসল্লির মৃত্যু হলো। বিশ্ব ইজতেমার পরিচালনা কমিটির প্রকৌলশী আব্দুন নুর বলেন, শুক্রবার দিবাগত রাত ৯ টায় মোফাজ্জল হোসেন, শুক্রবার দিবাগত রাত আড়াইটার দিকে আব্দুর রাজ্জাক এবং শনিবার সকাল সাড়ে ৭ টায় হাবিবুর রহমান মারা গেছেন। তারা প্রত্যেকেই বার্ধক্যজনিত কারণে মারা গেছেন।

ইজতেমা ময়দানে মৃতদের জানাজা শেষে মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। এর আগে শুক্রবার বিকেলে যাত্রাবাড়ীর আক্কাস আলী (৫০), বৃহস্পতিবার সকালে গাজীপুরের আবু তৈয়ব (৯০) ও সিলেটের নুরুল হক (৬৩) নামে আরও তিন মুসল্লির মৃত্যু হয়েছে। শনিবার সকাল পর্যন্ত সৌদি আরব, কুয়েত, আমেরিকা, ভারতসহ ৬৬টি বিভিন্ন দেশের ৫ হাজার ২৮৬ জন বিদেশি মুসল্লি ইজতেমায় এসেছে। টুরিস্ট পুলিশের ডিআইজি মো. ইলিয়াস শরীফ শনিবার সকালে শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়াম পুলিশ কন্ট্রোল রুমে ব্রিফিংকালে ওই তথ্য জানান। তিনি বলেন, বিদেশি মুসল্লিদের নিরাপত্তা, সুরক্ষা ও সেবা প্রদানের লক্ষে এবারই প্রথম ইজতেমায় কাজ করছে টুরিস্ট পুলিশ। আমরা তাদের সাথে সমন্বয় করে কাজ করছি। আরও কিছু মুসল্লি আসবেন।

শনিবার সকাল ৮টা পর্যন্ত ৬৬ টি দেশের ৫ হাজার ২৮৬ জন বিদেশি মুসল্লি ইজতেমায় এসেছে। তিনি বলেন, বিদেশ থেকে আগত মুসল্লিদের অনেকের পাসপোর্ট হারিয়ে যাচ্ছে, সিম পাচ্ছেন না, ম্যানিবাগ হারিয়ে যাচ্ছে। তাদের এসকল সমস্যা অনন্য সেবা সংস্থার সাথে সমন্বয় করে কাজ করছি। আমাদের হট লাইন চালু রয়েছে। আমরা সবার সাথে যোগাযোগ রাখছি যেন বাংলাদেশ ভ্রমণ তাদের জন্য নিরাপদ ও নির্বিঘ্ন হয়। আপনারা জানেন ইজতেমা মোনাজাত শেষে বিদেশি মেহমানরা দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে পড়েন।

আমরা টুরিস্ট পুলিশ কন্ট্রোল রুম স্থাপন করেছি। আমরা বিদেশি মেহমানরা কে কোথায় যায় তার সঠিক তথ্য সংগ্রহ নিরাপত্তা নিশ্চিত করবো। তিনি আরও বলেন, ২০১৩ সাল থেকে টুরিস্ট পুলিশ দেশে পর্যটকদের নিরাপত্তায় কাজ করছে। আখেরি মোনাজাত উপলক্ষে ৩ টি সড়কে যান চলাচল নির্দেশনা- রোববার সকাল ১১টার দিকে অনুষ্ঠিত হবে বিশ্ব ইজতেমার ১ম পর্বের আখেরি মোনাজাত। মোনাজাতে অংশ নিতে লাখ লাখ মানুষের সমাগম হবে টঙ্গীর ইজতেমা ময়দানে। এজন্য শনিবার মধ্যরাত থেকে রোববার বিকেল ২টা পর্যন্ত তিনটি সড়ক ও মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম। শনিবার (১৪ জানুয়ারি) সকালে শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে পুলিশ কন্ট্রোল রুমে সাংবাদিকদের এসব বলেন জিএমপি কমিশনার। যে রোডগুলো বন্ধ থাকবে: কামারপাড়া রোড, টঙ্গী থেকে গাজীপুর ভোগরা পর্যন্ত এবং আব্দুল্লাহপুর ব্রিজ থেকে বাইপাইল রোড। সেক্ষেত্রে এ রোডের ঢাকাগামী যাত্রীরা নবীনগর হয়ে গাবতলী এবং গাজীপুর ভোগরাবাইপাস মোড় থেকে মিরের বাজার হয়ে ৩০০ ফিট রাস্তা ব্যবহার করবে।

তবে একাধিক স্পেশাল ট্রেন চলমান থাকবে। ঢাকা থেকে যারা ইজতেমায় আসতে চায় তারা ট্রেন ব্যবহার করতে পারবে। গত ২৪ ঘণ্টায় টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে ৫ হাজার ৪১৪ জন মুসল্লি চিকিৎসা নিয়েছেন। এছাড়া ২০ জন ভর্তি ও ১১ জনকে ঢাকার বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের পরিচালক মো. জাহাঙ্গীর আলম।

তিনি বলেন, রোগীদের বেশির ভাগ হলো ডায়রিয়া, অ্যাজমা (শ্বাসকষ্ট), জ্বর-ঠান্ডাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছেন। খাবারের বিষক্রিয়া, ধুলাবালি ও কুয়াশার কারণেই এসব রোগ বেশি হচ্ছে বলে তার ধারণা। বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিনে গাজীপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে ১৫টি ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেছেন। অস্বাস্থ্যকর পরিবেশে খাবার পরিবেশন, খাবার ও বিভিন্ন পণ্যের মূল্যবৃদ্ধির দায়ে ১৪ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

ভ্যাম্যান আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসেন জানান, ইজতেমা ময়দানের আশে-পাশের এলাকায় বিকাল ৩টা পর্যন্ত অভিযান চালিয়ে ১৪ মামলায় ৫৯ হাজার ৫০০ টাকা জরিমানা ও আদায় করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category