Amar Praner Bangladesh

বুধবার কালিহাতী উপজেলা আ’লীগের ত্রি-বার্ষিক সম্মেলন

 

আঃ রশদি তালুকদার, টাংগাইল প্রতনিধিঃ

টাঙ্গাইলের কালিহাতী উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন দীর্ঘ সাড়ে সাত বছর পর আগামিকাল বুধবার(১৫ জুন) অনুষ্ঠিত হচ্ছে। ওই সম্মেলনকে ঘিরে কালিহাতী উপজেলা আওয়ামী ঘরাণার নেতাকর্মীদের মধ্যে ব্যাপক আলোচনা-সমালোচনা হচ্ছে। সভাপতি পদে বর্তমান সভাপতি একমাত্র প্রার্থী থাকলেও সাধারণ সম্পাদক পদ পেতে অন্তত ৬ প্রার্থী রাজনীতির মাঠ চষে বেড়াচ্ছেন।

কালিহাতী উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনকে ঘিরে নেতাকর্মীদের মধ্যে একদিকে উৎসাহ-উদ্দীপনা অন্যদিকে হতাশা, উৎকন্ঠা ও উত্তেজনা বিরাজ করছে। সাধারণ সম্পাদক পদপ্রার্থীদের কর্মী-সমর্থকরা নিজেদের প্রার্থীদের পক্ষে জনসমাগম ও শক্তির মহড়া দেওয়ার প্রস্তুতি গ্রহন করেছে। সাধারণ সম্পাদক সহ গুরুত্বপূর্ণ পদে অযোগ্য কোন নেতা মনোনীত হলে ওই সম্মেলনে অনাকাঙ্খিত কোন ঘটনার অবতারণা ঘটলেও অবাক হওয়ার কিছু থাকবেনা।

খোঁজ নিয়ে জানাগেছে, সভাপতি পদে বর্তমান সভাপতি প্রাজ্ঞ রাজনীতিক মোজহারুল ইসলাম তালুকদার একক প্রার্থী হলেও সাবেক সহ-সভাপতি রিয়াজ উদ্দিন আহমেদ ও অপর সহ-সভাপতি আব্দুল মজিদ তোতা সভাপতি প্রার্থী বলে কানাঘুষা চলছে।
সাধারণ সম্পাদক পদপ্রার্থীদের মধ্যে রয়েছেন- বর্তমান ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এমএ মালেক ভূঁইয়া, যুগ্ম-সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন মোল্লা, বর্তমান কমিটির সহ-সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আক্তারুজ্জামান মণ্ডল, বর্তমান কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক শরীফ আহামেদ রাজু, কালিহাতী পৌরসভার মেয়র নুরনবী সরকার, বর্তমান কমিটির যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মাহমুদুল হাসান দিপুল প্রমুখ। এরমধ্যে আনোয়ার হোসেন মোল্লা ব্যতিত সবাই স্থানীয় সংসদ সদস্য হাছান ইমাম খান সোহেল হাজারির ঘনিষ্ঠ।

কালিহাতী উপজেলা আ’লীগের দীর্ঘদিনের কান্ডারী মোজহারুল ইসলাম তালুকদারের ঈর্ষান্বিত জনপ্রিয়তায় সভাপতি পদে অন্যদের আসার সম্ভাবনা নেই বললেই চলে। স্থানীয় সংসদ সদস্য হাছান ইমাম খান সোহেল হাজারি প্রার্থী না হলেও তার সমর্থকরা দাবি করেন, শেষ মুহূর্তে তিনি সভাপতি প্রার্থী হতে পারেন। তবে সাধারণ সম্পাদক পদ পেতে ব্যাপক প্রতিযোগিতা শুরু হয়েছে। তারা স্থানীয় এমপি হাছান ইমাম খান সোহেল হাজারির আস্থাভাজন হতে চেষ্টা করছেন। শরীফ আহামেদ রাজু ও মাহমুদুল হাসান দিপুল রীতিমত নির্বাচনী প্রক্রিয়ায় মোটরসাইকেল শো-ডাউন সহ কাউন্সিলরদের বাড়ি বাড়ি গিয়ে নিজেদের প্রার্থীতা জানান দিচ্ছেন। শেষ মুহূর্তে বর্তমান ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এমএ মালেক ভূঁইয়া ও যুগ্ম-সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন মোল্লার মধ্যে ব্যাপক প্রতিদ্বন্দ্বিতা-প্রতিযোগিতা হচ্ছে। তারা দুজনেই উপজেলা, জেলা ও কেন্দ্রীয় আওয়ামীলীগ নেতাদের সমর্থন পেতে দিনরাত চেষ্টা চালাচ্ছেন। আনোয়ার হোসেন মোল্লা উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ও বর্তমান কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক।

সর্বশেষ ২০১৫ সালের সম্মেলনে তিনি সাধারণ সম্পাদক পদে প্রার্থী ছিলেন। আগামি কাউন্সিলে পদ দেওয়ার আশ্বাসে সমঝোতার মাধ্যমে তাকে যুগ্ম-সাধারণ সম্পাদকের পদ দেওয়া হয়েছিল। নেতাকর্মীদের ডাকে যখন-তখন সাড়া দিলেও নিয়মিত মোবাইল ফোন না রিসিভ করায় অনেকেই তার প্রতি নাখোস মনোভাব পোষণ করেন। তবে ত্যাগী, পরীক্ষিত, দলের জন্য নিবেদিত ও যোগ্যতার নিরিখে আসন্ন সম্মেলনে তিনি সাধারণ সম্পাদকের দায়িত্ব পেতেই পারেন। অপর যুগ্ম-সাধারণ সম্পাদক এমএ মালেক ভূঁইয়া বর্তমান কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক। তিনি দশকিয়া ইউনিয়নের নির্বাচিত চেয়ারম্যান ও একজন ব্যবসায়ী। ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে তিনি দলীয় কার্যক্রম পরিচালনা করে যোগ্যতার সাক্ষর রেখেছেন। তবে উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থীর বিপক্ষে প্রচার-প্রচারণায় অংশ নিয়ে সমালোচিত হয়েছিলেন- তার কিছুটা প্রভাব এখনও রয়েছে। স্থানীয় এমপি হাছান ইমাম খান সোহেল হাজারির সাথে ঘনিষ্ঠতা ও যোগ্যতার মাপকাঠিতে আসন্ন কাউন্সিলে তিনি ভারমুক্ত হতেই পারেন।

কালিহাতী আরএস পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি থাকবেন, আওয়ামীলীগের সভাপতি মন্ডলীর সদস্য কৃষিমন্ত্রী ডক্টর মো. আব্দুর রাজ্জাক এমপি। সম্মেলন উদ্বোধন করবেন, টাঙ্গাইল জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক একুশে পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান খান ফারুক।

কালিহাতী উপজেলা আ’লীগের সভাপতি মোজহারুল ইসলাম তালুকদারের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন, আওয়ামীলীগের সভাপতি মন্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি, দলের যুগ্ম-সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এমপি, সাংগঠনিক সম্পাদক ও সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাঁপা, সদস্য অ্যাডভোকেট এবিএম রিয়াজুল কবীর কাওছার।

সম্মেলনে প্রধান বক্তা থাকবেন, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম(ভিপি জোয়াহের) এমপি। বক্তব্য রাখবেন, স্থানীয় সংসদ সদস্য মোহাম্মদ হাছান ইমাম খান সোহেল হাজারি।

প্রকাশ, সর্বশেষ ২০১৫ সালের ৩ মার্চ কালিহাতী উপজেলা আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে মোজহারুল ইসলাম তালুকদার সভাপতি ও আনছার আলী বিকম সাধারণ সম্পাদক মনোনীত হন।