Amar Praner Bangladesh

বেড়েই চলেছে চাল-পেঁয়াজের দাম, মুরগির দামও চড়া

 

 

নিজস্ব প্রতিবেদকঃ

 

রাজধানীর বাজারে প্রায় সব ধরনের চালের দাম বেড়েছে। সরু ও মাঝারি চালের তুলনায় বেশি বেড়েছে মোটা চালের দাম।

অন্যদিকে গত এক সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে মুরগি এবং পেঁয়াজেরও। তবে শীত শেষ হলেও মৌসুমী সবজির দাম এখনো কমতির দিকে।

শুক্রবার (১২ মার্চ) সকালে রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, কয়েক সপ্তাহ ধরেই বাড়ছে চাল এবং মুরগির দাম। গত সপ্তাহেও দাম বাড়ার এই ধারা অব্যাহত ছিল। গত সপ্তাহে ৩৫ টাকা কেজি দরে বিক্রি হওয়া দেশি পেঁয়াজ আজ বিক্রি হচ্ছে ৪৫ টাকা করে। এর আগের সপ্তাহে এই পেঁয়াজ বিক্রি হয়েছে ৩০ টাকায়।

প্রতি কেজি মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৬৫ টাকা, নাজির ৬৫ থেকে ৭০ টাকা, বিআর-২৮ চাল বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৮ টাকা, স্বর্ণা চাল ৪৮ টাকা, পোলাওয়ের চাল ৯০ থেকে ১০০ টাকা।

এদিকে, চলতি সপ্তাহে কেজিতে আরও ১০ টাকা বেড়েছে ব্রয়লারের দাম। বেড়েছে পাকিস্তানি কক মুরগির দামও। কেজিতে ৫০ টাকা দাম বেড়ে প্রতিকেজি সোনালি মুরগি বিক্রি হচ্ছে ৩৪০ টাকা ও ব্রয়লার কেজি বিক্রি হচ্ছে ১৫০-১৫৫ টাকায় এবং লেয়ার মুরগি প্রতিকেজি ২০০ থেকে ১৯০ টাকা। অপরদিকে অপরিবর্তিত রয়েছে গরু ও খাসির মাংসসহ অন্যান্য পণ্যের দাম।

বাজারে আগের মতোই ভরপুর রয়েছে শীতের সবজি। ফলে কিছুটা হলেও স্বস্তি বিরাজ করছে সবজির দামে। সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি বেগুন বিক্রি হচ্ছে ৩০ টাকা, গাজর ২০ থেকে ৩০ টাকা, শিম ৩০ থেকে ৪০ টাকা, শালগম ২০ টাকা, করলা ৬০ টাকা, ঢেঁড়স ৩০ থেকে ৪০ টাকা, টমেটো ২০ টাকা, বরবটি ৪০ টাকা। প্রতি পিস লাউ আকারভেদে বর্তমানে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়, বাঁধাকপি প্রতি পিস ২০ টাকা। মিষ্টি কুমরা প্রতি কেজি ৩০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা, পটল ৬০ টাকা, কচুর লতি ৬০ টাকা ও পেঁপে ২০ টাকা।

আগারগাঁও কাঁচা বাজারের ব্যবসায়ী আবদুল মুমিন দাম বাড়ার কারণ হিসেবে আসন্ন রমজানের কথাই উল্লেখ করলেন। তিনি জানান, পাইকারি বাজারেই দাম চড়া থাকায় তাদের পক্ষে কমদামে বেচা সম্ভব হচ্ছে না। রমজানের আগে দাম আর কমবে না বলেই মনে করছেন তিনি।

বাজারে আসা সাধারণ চাকরিজীবী কামাল আহাম্মেদ পণ্যের বেশি দামে ক্ষোভ প্রকাশ করে বলেন, গত কয়েক সপ্তাহ ধরে বাজারের সবকিছুর দামই লাগামহীন। অথচ এ ব্যাপারে দায়িত্বশীলদের কোনো ভূমিকাই দেখছি না। জানিনা, এবার রোজায় রোজাদারদের কী অবস্থা হবে?

আরো কয়েকজন ক্রেতা বাজারে পণ্যের বাড়তি দামে ক্ষোভ প্রকাশ করেন।