Amar Praner Bangladesh

ব্র্যান্ডের নামে ভেজাল প্রসাধনী, সাড়ে ১৯ লাখ টাকা জরিমানা

 

 

রবিউল আলম রাজুঃ

 

রাজধানীর চকবাজার ও কামরাঙ্গীরচরে তিনটি প্রসাধনী কারখানায় অভিযান চালিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে প্রতিষ্ঠিত ব্র্যান্ডের নামে নকল ও ভেজাল প্রসাধনী তৈরির অভিযোগে তিনটি প্রতিষ্ঠানকে ১৯ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি তিন প্রতিষ্ঠান থেকে প্রায় ১ কোটি ২০ লাখ টাকা মূল্যের নকল ও ভেজাল প্রসাধনী জব্দ করা হয়েছে।

শুক্রবার দুপুরে র‌্যাব-২ এর মিডিয়া কর্মকর্তা সহকারী পুলিশ সুপার (এএসপি) আব্দুল্লাহ আল মামুন এ তথ্য জানিয়েছেন। বিএসটিআই এর সহায়তায় চলা ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

এএসপি আব্দুল্লাহ আল মামুন জানান, রাজধানীর কামরাঙ্গীরচর থানার ইসলামনগর ও খোলামোড়া এলাকায় অপো প্রসাধনী ও সাদিয়া হারবাল বিডি প্রসাধনী অভিযান চালানো হয়। অভিযানের সময় কারখানাগুলোতে বিভিন্ন প্রতিষ্ঠিত ব্র্যান্ডের নাম ব্যবহার করে ভেজাল প্রসাধনী সামগ্রী তৈরি ও মেয়াদোত্তীর্ণ পণ্যের গায়ে নতুন মেয়াদের তারিখ বসানো এবং মেয়াদোত্তীর্ণ কাঁচামাল দিয়ে প্রসাধন সামগ্রী উৎপাদনসহ করে আসছিল। এই অপরাধে অপো প্রসাধনীর মালিকসহ ছয়জনকে ৪ লাখ টাকা জরিমানা ও বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়।

অভিযানে সাদিয়া হারবাল বিডি প্রসাধনীকে ১০ লক্ষ টাকা জরিমানাসহ কারখানাটি সীলগালা করে দেয়া হয়।

অপরদিকে চকবাজার থানার চকমার্কেটের ছয় তলার একটি গোডাউনে বিভিন্ন প্রতিষ্ঠিত ব্র্যান্ডের নাম ব্যবহার করে ভেজাল প্রসাধনী সামগ্রী মজুদ করে রাখা এবং মেয়াদোত্তীর্ণ প্রসাধনী পণ্য সংরক্ষণ ও বাজারজাত করার দায়ে গোডাউনের মালিককে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া অভিযানের সময়ে তিন প্রতিষ্ঠানে থাকা ১ কোটি ২০ লাখ টাকা মূল্যের ভেজাল প্রসাধনী সামগ্রী জব্দ করা হয়।