Amar Praner Bangladesh

ভাণ্ডারিয়ায় নিজাম বাহিনীর হুমকিতে বাড়ি ছাড়া অসহায় পরিবার

 

ভাণ্ডারিয়া প্রতিনিধিঃ

 

পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলার ইকড়ি গ্রামে এক প্রভাবশালীর অত্যাচার ও হুমকিতে বাড়ি ছাড়া একটি অসহায় পরিবার।

ওই প্রভাবশালীর হামলা মামলা ও হুমকিতে মানবেতর জীবন যাপন করছে পরিবারটি বলে অভিযোগ পাওয়া গেছে। জানাযায়, উপজেলার ইকড়ি গ্রামের মৃত ছোবহান খলিফার ছেলে নিজাম খলিফা ও মৃত মেনাজ উদ্দিন ফরাজীর মেয়ে পারুল বেগমের মধ্যে জমিজমা নিয়ে বিরোধ চলে আসছে। এর জের ধরে অসহায় পারুল বেগমের পরিবারের ওপর কয়েক দফা হামলা ও মামলা দিয়ে হয়রানী করে আসছে প্রভাবশালী নিজাম খলিফা ও তার বাহিনী। তাদের নির্যাতন অত্যাচারে ওই পরিবারটি অন্যত্র পালিয়ে গিয়ে মানবেতর জীবন যাপন করছে।

ভুক্তভোগি পারুল বেগমের অভিযোগ, আমাদের পৈত্রিক সম্পত্তিতে আমরা পরিবার পরিজন নিয়ে গত ১ শ’ বছর ধরে বসবাস করে আসছি। কিন্ত সম্প্রতি আমরা পুরাতন বসতঘর ভেঙে নতুন ঘর তৈরি করতে গেলে ঘর উঠাতে বাধা প্রদান করে স্থানীয় সন্ত্রাসী নিজাম খলিফা। তার কর্মকান্ডে প্রতিবাদ করলে নিজাম খলিফা ২ লাখ টাকা চাঁদা দাবি করে এবং টাকা দিলে ঘর তুলতে দিবে বলে জানায়। আমি দিতে অস্বীকার জানালে তারা আমাকে সহ পরিবারের ওপর দেশিও অস্ত্র নিয়ে হামলা করে এবং ঘর নির্মান বন্ধ করে দেয় । তাদের ভয়ে পরিবার পরিজন নিয়ে আমরা অন্যত্র বসবাস করছি। ওই নিজাম গত বছর আমাদের নামে মিথ্যা মামলা দিয়ে আমার ভাই ও বোনের মেয়েকে জেলে পাঠিয়েছে। এখন আবার নানান ভাবে হয়রানি করা শুরু করেছে। তাদেও অত্যাচারে আমার স্বামী গ্রাম ছাড়া।

পারুল আরো জানান, এ বিষয়ে প্রতিকার ও বিচার চেয়ে উপজেলা নিবার্হী অফিসারের বরাবরে আবেদন করলে তিনি ভাণ্ডারিয়া থানার ওসির কাছে পাঠায় এবং ঘটনাস্থলে থানা পুলিশ পরির্দশন করলেও কোন সিদ্ধান্ত দেয়নি। এ ব্যপারে অভিযুক্ত নিজাম খলিফার কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি ওই পরিবারে ওপর নির্যাতনের বিষয়টি কৌশলে এড়িয়ে যান এবং চাঁদা দাবীর কথা অস্বীকার করেন।