Amar Praner Bangladesh

ভান্ডারিয়ায় মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন সম্পন্ন

 

 

মোঃ লোকমান হোসেন, ভান্ডারিয়া প্রতিনিধি :

প্রতি বছরের ন্যায় ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে অনুষ্ঠিত হল পিরোজপুরের ভান্ডারিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন। আজ বৃহস্পতিবার সকাল ৯.০০টা থেকে দুপুর ১.০০ টা পর্যন্ত ভোট গ্রহণ শেষে ফলাফল গণনা করা হয়। এ নির্বাচনে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরাই ভোটার এবং তারাই প্রার্থী। এই বিদ্যালয়ের ভোটার সংখ্যা ছিল ২৪৬ জন। এর মধ্যে ছাত্র ভোটার ১১৩ ও ছাত্রী ভোটার ১৩৩ । এই নির্বাচনে ভোট প্রদান করে ১৮২ জন। ভোটার উপস্থিতির হার ছিল ৬৭ %।

গননা শেষে নির্বাচিত সাতজন কাউন্সিলর হল- তৃতীয় শ্রেণির মোঃ ইয়াছিন ও রেদাউন ইসলাম আবির এবং চতুর্থ শ্রেণির রুবায়েদ হোসেন এনি, আদিত্য বাওয়ালী পঞ্চম শ্রেণির এম সাইব ইবনে আবদুল্লাহ শান্ত ও এহেম মন্ডল ভোটে বিজয়ী হয়। সর্ব উচ্চ ভোট পেয়েছে পঞ্চম শ্রেণির এম সাইব ইবনে আবদুল্লাহ শান্ত ।

এ নির্বাচনকে ঘিরে শুধুমাত্র কোমলমতি শিশুরাই নয়, দলমত নির্বিশেষে সকল অভিভাবকদের মধ্যেও উৎসাহ উদ্দীপনার কমতি ছিলনা। কে জিতবে? কে হারবে? এই নিয়ে সারাদিনের উৎকন্ঠা শেষে অবশেষে “হার জিত চিরদিন থাকবে, তবুও এগিয়ে যেতে হবে”- এই গান গাইতে গাইতে বিজয়ের কেতন উড়াল সাতজন ক্ষুদে শিক্ষার্থী। রায় মেনে নিল সকলেই। সামান্য মন খারাপ হলেও ক্ষনেক পরে সবাই একসাথে হাসতে হাসতে বাড়ি চলে গেল। অনেক অভিভাবকের মুখে বলতে শোনা গেল, বড়দের নির্বাচনেও যদি এমন হত !

ভান্ডারিয়া পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ আনিচুর রহমান জোমাদ্দার ভোট কেন্দ্র পরিদর্শন করে বলেন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের এ ভোট যুদ্ধ বর্তমান সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুর রাজ্জাক বলেন, ক্ষুদে শিক্ষার্থীদের এই নির্বাচনের মধ্য দিয়ে শিক্ষার্থীদের মধ্যে গণতান্ত্রিক মনোভাব গড়ে উঠবে। তারা গণতান্ত্রিক মূল্যবোধ শিখবে এবং ভবিষ্যতে জাতির নেতৃত্বদানে উদ্বুদ্ধ হবে।

এই নির্বাচনের সবচেয়ে ভাল দিক হচ্ছে, শিক্ষার্থীরাই নির্বাচন কমিশনার, প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার, পোলিং এজেন্ট ও আইনশৃঙ্খলা বাহিনীর দায়িত্ব পালন করে থাকে। নির্বাচন কমিশনার পঞ্চম শ্রেণির শিক্ষার্থী নাহিয়ান সুলতানা জানান, আজকের এই দায়িত্ব পালনের মধ্য দিয়ে আমি গণতন্ত্র, নির্বাচন ইত্যাদি অনেক কিছু শিখেছি।

প্রিজাইডিং অফিসার সামিয়া ইসলাম ঐশি , সহকারী প্রিজাইডিং স্নগ্ধা বুজরা মল্লিক করেছি । এটা আমাদের ভবিষ্যতে অনেক কাজে আসবে।