Amar Praner Bangladesh

ভারতে ডিজেল ও পেট্রলের দাম কমলো

 

 

আন্তর্জাতিক ডেস্কঃ

 

ডিজেল ও পেট্রলের ওপর থেকে শুল্ক কমানোর ঘোষণা দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। এতে প্রতি লিটারে ডিজেলের দাম ৭ রুপি ও পেট্রলের দাম সাড়ে ৯ রুপি কমবে।

শনিবার (২১ মে) এক টুইট বার্তায় এই সিদ্ধান্তের কথা জানান ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। টুইটে তিনি বলেন, প্রতি লিটার ডিজেলে ৬ রুপি ও পেট্রলে ৮ রুপি শুল্ক কমানো হচ্ছে। এতে প্রতি বছর সরকারের ১ লাখ কোটি রুপি বাড়তি খরচ হবে।

রোববার (২২ মে) থেকেই নতুন দামে ডিজেল ও পেট্রল পাওয়া যাবে। নয়াদিল্লিতে শনিবার প্রতি লিটার পেট্রল ১০৫ রুপি ৪১ পয়সা ও ডিজেল ৯৬ রুপি ৬৭ পয়সায় বিক্রি হয়েছে। শুল্ক কমানোর ফলে রোববার থেকে পেট্রল ৯৫ রুপি ৯১ পয়সা ও ডিজেল ৮৯ রুপি ৬৭ পয়সায় পাওয়া যাবে।

টুইটে নির্মলা সীতারমন বলেন, আজ বিশ্ব এক কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। যদিও বিশ্বের দেশগুলো করোনা মহামারি কাটিয়ে উঠছে, তবে ইউক্রেন সংঘাতের কারণে সরবরাহ ব্যবস্থা বাধার মুখে পড়েছে ও বিভিন্ন পণ্যের সংকট দেখা দিয়েছে। ফলে বিভিন্ন দেশ মুদ্রাস্ফীতি ও অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়েছে।

এদিকে, ভারতের অর্থনীতিবিদরা বলছেন, জ্বালানির দাম কমার প্রভাব পড়তে পারে আয়ে। অর্থনীতিবিদ অভিরূপ সরকার বলেন, ‌‌কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলব, এই প্রায়শ্চিত্ত তাদের করতেই হতো। কেন্দ্র এক্সাইজ়ে ডিউটিতে ছাড় দেওয়ায় এর প্রভাব পড়বে রাজ্যগুলির ওপর। কারণ, একেকটি রাজ্যে জ্বালানি তেলের ওপর একেক রকম এক্সাইজ় ডিউটি বসানো রয়েছে।

প্রসঙ্গত, কিছুদিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পশ্চিমবঙ্গসহ কিছু রাজ্যকে তেলের করে ছাড় দেওয়ার আহ্বান জানিয়েছিলেন।

সূত্র: এনডিটিভি, আনন্দবাজার