Amar Praner Bangladesh

মানুষ তৈরির কারখানা হলো শিক্ষা প্রতিষ্ঠান : ড. সৌমিত্র শেখর

 

 

মোঃ শামছুল হক, জেলা প্রতিনিধি শেরপুর :

 

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সৌমিত্র শেখর বলেছেন মানুষ তৈরির কারখানা হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান, লাইব্রেরি ও পরিবার। দেশ শুধু রাজনীতিবিদরা চালান না। দেশ সুন্দরভাবে পরিচালিত হতে গেলে এখানে ব্যাংকারের প্রয়োজন আছে, শিক্ষকের প্রয়োজন আছে, সমাজকর্মীর প্রয়োজন আছে এবং এখানে নানা সেক্টরের লোকের প্রয়োজন আছে এবং তাদের হতে হবে সৎ ও মুক্তিযুদ্ধের আদর্শ ধারনকারী স্বচ্ছ চরিত্রের মানুষ। শনিবার (১০সেপ্টম্বর) বিকেলে শেরপুরের নকলায় উপজেলা পরিষদ সভাকক্ষে নকলা পাঠাগারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম হিরু, নকলা উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ মো. বোরহান উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আম্বিয়া খাতুন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ সারোয়ার আলম তালুকদার মেয়র হাফিজুর রহমান লিটন, পৌর আওয়ামী লীগের সভাপতি মাহবুবুল আলম সোহাগ, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ আব্দুর রশিদ, পুলিশ পরিদর্শক (তদন্ত) ইস্কান্দার হাবীব, পাঠাগার পরিচালনা পরিষদের সদস্য এফ এম কামরুল আলম রঞ্জু, মুক্তিযোদ্ধা, শিক্ষক/শিক্ষার্থী, সাংবাদিকসহ শ্রেনি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, নকলার কৃতি সন্তান অস্ট্রেলিয়ার নাগরিক আবু শরিফ কামরুজ্জামানের উদ্যোগে ও নকলার সচেতন নাগরিকদের অর্থায়নে উপজেলা চেয়ারম্যানের বাসভবনে এই পাবলিক পাঠাগারটি স্থাপন করা হয়। এতে পাঁচ হাজারের বেশি বিভিন্ন ধরণের বই, তিনটি কম্পিউটারসহ প্রায় ৪০ জন পাঠকের বই পড়ার ব্যবস্থা আছে।