সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
তিন দিনের সফরে ঢাকায় বেলজিয়ামের রানি ভূমিকম্প: তুরস্কে ও সিরিয়ায় নিহত ৫ শতাধিক উত্তরা বিজিবি মার্কেট এখন আর ডালভাত কর্মসূচিতে নেই মন্দিরে মূর্তির পায়ে এ্যাড. রফিকুল ইসলাম ও তার স্ত্রী’র সেজদা প্রতিবাদে নির্যাতন ও মামলার শিকার মোঃ জলিল রৌমারীতে অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির অফিস উদ্বোধন যুবলীগ নেতাদের ছত্রছায়ায় কল্যাণপুরে আবাসিক হোটেলে রমরমা দেহব্যবসা তিতাসের অসাধু কর্মকর্তাদের আতাতে লাইন কাটার নামে প্রতিনিয়ত গ্রাহকদের সাথে ব্ল্যাকমেইলিং করছে প্রতারক চক্র রাজধানীর উত্তরখান থেকে ড্যান্ডি পার্টির ১৬ সদস্য গ্রেপ্তার দেশে গুপ্ত লিখন বিদ্যাকে ব্যবহার করে জঙ্গী ও মাদক কার্যক্রম প্রসারিত হচ্ছে দক্ষিণখানে নির্মাণাধীন ৯ তলা ভবন থেকে পড়ে রাজমিস্ত্রি নিহত : আহত-১

মৃত্যুঝুঁকি নিয়ে সড়ক পারাপার করছে চার হাজার শিক্ষার্থী

Reporter Name
  • Update Time : শনিবার, ২২ অক্টোবর, ২০২২
  • ৩৩ Time View

 

 

চট্টগ্রাম প্রতিনিধিঃ

 

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে জেব্রা ক্রসিং ও গতিরোধক না থাকায় মহাসড়ক সংলগ্ন দোহাজারী জামিজুরী আহমদুর রহমান উচ্চ বিদ্যালয়, দোহাজারী সরকারী প্রাথমিক বিদ্যালয় ও দোহাজারী কিন্ডারগার্টেন স্কুলের প্রায় চার হাজার শিক্ষার্থী ও শিক্ষকেরা জীবনের ঝুঁকি নিয়ে মহাসড়ক পারাপার হয়ে বিদ্যালয়ে গমন ও প্রস্থান করছে।

প্রায় সময় দ্রুতগামী যানবাহনের ধাক্কায় দুর্ঘটনার শিকার হয়ে আহত হচ্ছেন শিক্ষার্থীরা। তাছাড়া বিদ্যালয়গুলোর বিপরীতে দোহাজারী হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনেরা মহাসড়ক পার হয়ে হাসপাতালে প্রবেশ এবং বাহির হচ্ছেন জীবনের ঝুঁকি নিয়ে। পথচারী নিরাপদে পারাপারের জন্য জেব্রা ক্রসিং ও গতিরোধক না থাকায় এস্থানটি মৃত্যুকূপে পরিণত হয়েছে।

জানা যায়, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যানবাহনের বেপরোয়া গতি ও দুর্ঘটনা রোধ এবং শিক্ষার্থীদের নিরাপদে মহাসড়ক পারাপারের সুবিধার্থে ২০২০ সালের জানুয়ারি মাসে দোহাজারী সড়ক ও জনপথ বিভাগের (সওজ) উদ্যোগে চন্দনাইশ উপজেলার দোহাজারী থেকে পটিয়া উপজেলার ভেল্লাপাড়া পর্যন্ত ১৫ কিলোমিটার মহাসড়কের ২০টি পয়েন্টে একই স্পটে ৫টি করে দুই পাশে ১০টি রাম্বল স্ট্রিপের (গতিরোধক) পাশাপাশি জেব্রা ক্রসিং নির্মাণ করা হয়েছিলো।

সে সময় দোহাজারী জামিজুরী আহমদুর রহমান উচ্চ বিদ্যালয় ও দোহাজারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনেও জেব্রা ক্রসিং অঙ্কন ও রাম্বল স্ট্রিপ (গতিরোধক) নির্মাণ করা হয়েছিলো। সম্প্রতি সড়ক সংস্কারের সময় রাম্বল স্ট্রিপ (গতিরোধক) ও জেব্রা ক্রসিংগুলো মুছে গেলেও পুনরায় তা বসানো হয়নি।

দোহাজারী জামিজুরী আ. রহমান উচ্চ বিদ্যালয় ও দোহাজারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সম্মুখে মহাসড়কে জেব্রা ক্রসিং অঙ্কন পূর্বক গতিরোধক স্থাপনের দাবি মহাসড়ক সংলগ্ন ৩টি বিদ্যালয়ের প্রায় চার হাজার শিক্ষার্থীর উদ্বিগ্ন অভিভাবক ও বিদ্যালয়ের শিক্ষকদের। মহাসড়কের ঝুঁকিপূর্ণ এস্থানটিতে ওভারপাস নির্মাণের জন্য দীর্ঘদিন ধরে স্থানীয়রা দাবি জানিয়ে আসছেন।

স্থানটিতে গতিরোধক স্থাপন ও জেব্রা ক্রসিং নির্মাণ করলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সামনে দিয়ে যাওয়ার সময় বেপরোয়া গতির যানবাহনগুলো গতি কমিয়ে যেতে বাধ্য হবে এবং দুর্ঘটনা কমে আসবে বলে মত প্রকাশ করছেন সচেতন অভিভাবক মহল।

এ ব্যাপারে মুঠোফোনে যোগাযোগ করা হলে দোহাজারী সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ বলেন, মহাসড়ক সংলগ্ন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং ঝুঁকিপূর্ণ স্থানগুলোতে জেব্রা ক্রসিং ও রাম্বল স্ট্রিপ (গতিরোধক) বসানো চলমান রয়েছে। চন্দনাইশ অংশে ইতিমধ্যে বিজিসি ট্রাস্টের সামনে বসানো হয়েছে। ক্রমান্বয়ে অন্যান্য স্থানেও জেব্রা ক্রসিং ও রাম্বল স্ট্রিপ (গতিরোধক) বসানো হবে।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category