Amar Praner Bangladesh

মোংলায় মাছের ঘের থেকে অজগর উদ্ধার

 

 

মেহেদি হাসান নয়ন, বাগেরহাট :

 

মোংলার সুন্দরবন ইউনিয়নের লাল খাঁ বাজার এলাকার একটি মাছের ঘের থেকে ৫ কেজি ওজনের বিশালাকৃতির এক অজগর সাপ উদ্ধার হয়েছে। রবিবার (১২ সেপ্টেম্বর) সকাল ৭ টায় লাল খাঁ গ্রামের তরিকুল ইসলামের মাছের ঘের থেকে সাপটি উদ্ধারের পর বনে অবমুক্ত করা হয়।

তরিকুল ইসলাম জানায়, সাপটি আমার বাড়ির কাছাকাছি মাছের ঘেরে দেখতে পেয়ে বাঘবন্ধু সদস্য সেচ্ছাসেবক মারুফ বাবুকে অবহিত করলে তিনি তাৎখনিক জিউধরা স্টেশন কর্মকর্তা মোহাম্মদ শাহাজাহান মোক্তাদীরকে মোবাইল ফোনে বিষয়টি জানালে তিনি তার সদস্যদের নিয়ে এসে সাপটি উদ্ধার করেন।

পূর্ব সুন্দরবনের জিউধরা স্টেশন কর্মকর্তা মো. শাহজাহান মোক্তাদির জানান, চাঁদপাই রেঞ্জের জিউধরা ভিসিএফ সদস্য ইদ্রিস খান ও তরিকুল ইসলাম লাল খাঁ বাজার সংলগ্ন মাছের ঘেরে জালে আটকে পড়া অজগর সাপটি উদ্ধার করে চাদপাই রেঞ্জ কার্যালয়ে নিয়ে আসেন। পরে চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা মোঃ শহিদুল ইসলাম হাওলাদারের নেতৃত্বে জি আই জেড প্রতিনিধি, প্রতিবেশ প্রকল্প ও বন কর্মকর্তা কর্মচারীদের উপস্থিতিতে দুপুরে বৈদ্যমারি টহলফাড়ীর সংরক্ষিত বনাঞ্চলে অজগর সাপটি অবমুক্ত করা হয়। সাপটি সাত ফুট লম্বা ওজন পাঁচ কেজি।

স্টেশন কর্মকর্তা আরও জানান, সুন্দরবন ও লোকালয় একই সমতলে হওয়ায় খাদ্যের সন্ধানে অজগর সাপগুলো প্রায়ই গ্রামে চলে আসে।

এসময় উপস্থিত ছিলেন, চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা মোঃ শহিদুল ইসলাম, চাঁদপাই স্টেশন কর্মকর্তা ওবায়দুল হাওলাদার,চাঁদপাই সহ-ব্যাবস্থাপনা কমিটির কোষাধ্যক্ষ মোঃ আল-আমিন মোছাল্লি,জিআই জেড প্রতিবেশ প্রকল্পের প্রতিনিধি ও বৈদ্দমারী স্টাফ বৃন্দ,বিটিআরটি,বাঘবন্ধু প্রমুখ।