যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন ১৪ জুলাই

 

নিজস্ব প্রতিবেদক :

 

আটকে থাকা বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচন নিয়ে সিদ্ধান্ত জানিয়েছে নির্বাচন কমিশন।

আজ শনিবার (৪ জুলাই) বিকেলে কমিশনের নিয়মিত বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর।

তিনি জানান, করোনাভাইরাসের মধ্যে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৪ জুলাই ওই দু’টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আজকের সভায় প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে চার নির্বাচন কমিশনার ও সিনিয়র সচিব উপস্থিত ছিলেন।

আলমগীর হোসেন গণমাধ্যমকে বলেন, ‘প্রধান নির্বাচন কমিশনার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে এই দুটি আসনের উপনির্বাচনে ভোট গ্রহণের বিষয়ে কথা বলেছেন। যেহেতু সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ১৮০ দিনের বেশি যাওয়ার সুযোগ নেই। যার কারণে কমিশন নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসন দু’টিতে গত ২৯ মার্চ উপনির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণের শুরু হওয়ায় জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে ভোটের সপ্তাহখানেক আগে সেটি স্থগিত করা হয়।

উল্লেখ্য, চলতি বছরের ১৮ জানুয়ারি সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ এবং ২১ জানুয়ারি ইসমাত আরা সাদেকের মৃত্যুতে যশোর-৬ আসন ফাঁকা হয়। সংসদীয় আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিন ও দৈব-দুর্বিপাকের কারণে সম্ভব না হলে আরও ৯০ দিন সব মিলিয়ে ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতার নিয়ম রয়েছে।