Amar Praner Bangladesh

যানজটমুক্ত একটি নগর উপহার দেওয়াই হবে আমার প্রথম কাজ: মোল্যা নজরুল ইসলাম

 

অলিদুর রহমান অলি :

 

গাজীপুর মহানগরীর চৌরাস্তা থেকে টঙ্গী পর্যন্ত ১২ কিলোমিটার রাস্তা, ১২ কিলোমিটার রাস্তা একপ্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে সময় লাগে সর্বোচ্চ ৩০ থেকে ৪০মিনিট। অথচ গাজীপুর মহানগরে এই রাস্তাটুকু অতিক্রম করতে এতদিন সময় লাগতো তিন থেকে চার ঘন্টা।

গাজীপুরের চৌরাস্তা ও টঙ্গী হয়ে উত্তরবঙ্গের ৩২টি জেলার গাড়ি ঢাকায় যাওয়া আসা করে। অসহ্য গরম এবং তীব্র যানজটে অস্থির থাকত নগরবাসী ও যাত্রীরা। আজ আর সেই চিরচেনা রূপ গাজীপুর নগরীতে নেই, নেই যানজট নামক এক অসহ্য যন্ত্রণার ভয়াল রুপ। এক কমিশনারের অঙ্গুলিহেলনে যেন বদলে গেছে গাজীপুরের সেই চিরচেনা রূপ। যার কথা বলছিলাম তিনি হলেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশে কমিশনার হিসেবে যোগদান করা মোল্যা নজরুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার)।

তিনি গাজীপুরে যোগদানের পর সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে বলেন, আমি মনে মনে একটা কথা চিন্তা করতাম যদি কোনদিন আমি গাজীপুরের কমিশনার হই তাহলে আমার প্রথম কাজ হবে গাজীপুর মহানগরকে যানজট মুক্ত করা, যানজটমুক্ত একটি নগর উপহার দেওয়াই হবে আমার প্রথম কাজ।

গত ১৩ই জুলাই ২০২২ গাজীপুরে কমিশনার হিসেবে যোগদানের পর যানজট নিরসনের প্রথম যেই কাজটা তিনি করেন সেটা হলো হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী অবৈধ ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধের কঠোর নির্দেশ। এক নির্দেশেই গাজীপুরের যানজট যেন হাওয়ায় মিশে যায়। এখন আর মহানগরীরতে যানজট চোখে পড়ে না। যানজট না থাকায় সাধারণ জনগণ যেন স্বস্তির নিঃশ্বাস ছেড়ে বেঁচেছে। অবৈধ ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধে মহানগর পুলিশের উপকমিশনার (ট্রাফিক) আব্দুল্লাহ আল মামুন বলেন, গত একসপ্তাহে ১০৩৮টি অটোরিকশা জব্দ করা হয়েছে এবং ১৭১টি যানবাহনের সঠিক কাগজ না থাকায় ডাম্পিংয়ে পাঠানো হয়েছে।

যানজট নিরসনের ব্যাপারে গাজীপুর পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি আলহাজ্ব সুলতান আহমদ সরকার বলেন, অবৈধ ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধে হাইকোর্টের নির্দেশনা থাকলেও এতো দিন বন্ধ হয়নি আর এ কারনেই গাজীপুর মহাসড়কে যানজট লেগেই থাকতো। এখন অটোরিকশা ও ইজিবাইক বন্ধ হওয়ায় নগরীতে যানজট নেই, এতে আমরা সবাই খুশি। এখন নগরবাসী গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা শুরু করে স্বাচ্ছন্দ্যে ও কম সময়ে তাদের গন্তব্যে পৌঁছাতে পারছে।