Amar Praner Bangladesh

যেভাবে সুপার টুয়েলভে যেতে পারে বাংলাদেশ

 

 

ক্রীড়া ডেস্কঃ

 

বাংলাদেশের সংগ্রহ ছিল ১৫৩ রান। এই রান ওমানের জন্য যথেষ্ট হওয়ারই কথা। কিন্তু ওমানের ব্যাটসম্যানরা শুরুতে যেভাবে আক্রমণ শুরু করেছিলেন তাতে মনে হচ্ছিল বাংলাদেশের পুঁজি অপর্যাপ্ত।

বিশেষ করে ওপেনার জতিন্দর সিং যতক্ষণ ছিলেন, মনে হচ্ছিল ওমান খুব সহজেই রানটা তাড়া করবে। দুটি ক্যাচ ফেলে বাংলাদেশের ফিল্ডাররাও ওমানের জন্য কাজটা সহজ করে দিয়েছিলেন প্রায়। কিন্তু শেষ পর্যন্ত অভিজ্ঞতার সঙ্গে পেরে ওঠেনি ওমানিরা। ম্যাচটা ২৬ রানে জিতেই টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আসরে খেলার লড়াইয়ে টিকে রইল বাংলাদেশ।

বাংলাদেশ শেষ ম্যাচে মুখোমুখি হবে পাপুয়া নিউগিনির। ওদিকে স্কটল্যান্ড ও ওমান মুখোমুখি হবে গ্রুপের শেষ ম্যাচে। সুপার টুয়েলভে খেলতে হলে বাংলাদেশকে পাপুয়া নিউ গিনিকে হারাতেই হবে। তবে জিতেলই বাংলাদেশের পরবর্তী পর্ব নিশ্চিত হবে না।

কারণ, স্কটল্যান্ড যদি ওমানের কাছে হেরে বসে, তখন তিন দলেরই পয়েন্ট হবে ৪। তখন কোন দুই দল সুপার টুয়েলভে যাবে, সেটা নির্ধারণ করতে হবে এভাবে— এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়মানুযায়ী, সমান পয়েন্ট থাকলে দলগুলোর নেট রানরেটই বিবেচ্য হবে। অর্থাৎ ম্যাচ জিতলে বড় ব্যবধানে জেতার দিকেও নজর দিতে হবে বাংলাদেশকে।

 

পয়েন্ট টেবিলের বর্তমান অবস্থান

স্কটল্যান্ড- ২ ম্যাচ, ২ জয়, ৪ পয়েন্ট, ০.৫৭৫ রান রেট

ওমান- ২ ম্যাচ, ১ জয়, ১ পরাজয়, ২ পয়েন্ট, ০.৬১৩ রান রেট

বাংলাদেশ- ২ ম্যাচ, ১ জয়, ১ পরাজয়, ২ পয়েন্ট, ০.৫০০০ রান রেট

পাপুয়া নিউ গিনি- ২ ম্যাচ, ২ পরাজয়, ০ পয়েন্ট, -১.৮৬৭ রান রেট