Amar Praner Bangladesh

যেসব বিষয়ে পরীক্ষা দিতে হবে এসএসসি ও এইচএসসি শিক্ষার্থীদের, রুটিন প্রকাশ

 

 

নিজস্ব প্রতিবেদকঃ

 

অবশেষে শেষ হলো অপেক্ষার পালা। এসএসসি পরীক্ষা শুরু ১৪ নভেম্বর। আর ২ ডিসেম্বর এইচএসসি। করোনার কারণে অল্প সময়ে শেষ করা হবে। তবে হবে না বাংলা-ইংরেজির মতো কয়েকটি আবশ্যিক বিষয়ের পরীক্ষা। পদ্ধতিতেও এসেছে বদল। ইতোমধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে।

সোমবার (২৭ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব খালেদা আক্তার স্বাক্ষরিত এই সময় সূচি প্রকাশ করা হয়।

ফ্রেব্রুয়ারির শুরুতে এসএসসি ও সমমানের পরীক্ষা আয়োজনের নিয়ম শুরু হয় ২০০৯ থেকে। সর্বশেষ গত বছরও করোনা হানার আগেই সময়মতই শুরু হয়েছিলো এই পাবলিক পরীক্ষা। কিন্তু এ বছর ছেদ পড়লো এক যুগের নিয়মে। মহামারিকালে সাড়ে ১০ মাস পিছিয়ে পরীক্ষা নেয়া হবে নভেম্বরে।

করোনার হাওয়ায় আরও অনেক কিছুর মতই বদল এসেছে এসএসসির আয়োজনেও। পরীক্ষা হবে স্বল্পতম সময়ে, কঠোর স্বাস্থ্যবিধি মেনে।  বাংলা, ইংরেজী, সাধারণ গণিত, ধর্ম আর তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মত আবশ্যিক এবং চতুর্থ বিষয়ের পরীক্ষা।

বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীরা অংশ নেবেন পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান বা উচ্চতর গণিতে। মানবিকে হবে বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ভুগোল ও পরিবেশ এবং অর্থনীতি বা পৌরনীতি ও নাগরিকতার পরীক্ষা। আবার ব্যবসায় শিক্ষা বিভাগে পরীক্ষা হবে ব্যবসায় উদ্যোগ, হিসাব বিজ্ঞান এবং ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে।

এ বছর সব মিলিয়ে এই পরীক্ষায় অংশ নেবে ২০ লাখের বেশি পরীক্ষার্থী। দেরিতে পরীক্ষা শুরু হওয়ায় ফল ঘোষণাও হতে পারে দেরিতেই।