Amar Praner Bangladesh

রাজধানীর উত্তরায় পোশাক শ্রমিকদের সাথে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া

 

 

প্রাণের বাংলাদেশ ডেস্কঃ

 

রাজধানীর উত্তরায় কোটবাড়ি এলাকায় চৈতি, আকবর টাওয়ার, গ্যাজলিন, ললিন টেক্স, রূপসী , সাগরিকা , দি রোজ, ফ্যাশন, ভারসিটাল, হেসন নামে বিভিন্ন কারখানার শ্রমিকরা কর্মবিরতি পালন করছেন।

সকাল ৯ টা থেকে চলে এই কর্মসূচি। আজ ৭ জুন সকাল থেকে বিভিন্ন দাবিতে কর্মবিরতি পালন করছেন শ্রমিকরা। কারখানার শ্রমিকরা ১৯ মে উৎপাদন সক্ষমতার চেয়ে কাজের অপ্রতুলতা, কমপ্লায়েন্স প্রতিপালন করতে না পারায়, নিয়ন্ত্রণ বহির্ভূত পরিস্থিতি সৃষ্টি হওয়া সহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে, আর্থিক লোকসানের সম্মুখীন হওয়াতে পোশাক কারখানায় শ্রমিকদের ছাঁটাই কার্যক্রম বর্তমান চলমান। কারখানা কর্তৃপক্ষ কর্তৃক নোটিশ প্রদানের কারণে শ্রমিকরা একত্রিত হয়ে এই আন্দোলনে অংশগ্রহণ করেন।

পোশাক শ্রমিকরা জানান, সকাল ৮ টা থেকে তারা বিভিন্ন গার্মেন্টসের শ্রমিকরা একত্রিত হয় কোটবাড়ি রেলগেট সংলগ্ন এলাকায়, সকাল ৮ টা থেকে বিভিন্নভাবে পুলিশ কাঁদানে গ্যাস, ফায়ার করে ছত্রভঙ্গ করার চেষ্টা করে তাদের, এতে করে কয়েকশো শ্রমিক আহতের ঘটনা ঘটে।

উপরোক্ত ঘটনাকে কেন্দ্র করে আশেপাশের বিভিন্ন এলাকার মানুষরাও কাঁদুনে গ্যাসের কারণে শিশু-কিশোর থেকে বয়স্ক, পুরুষ, মহিলা সকলেই আহত হয়।