Amar Praner Bangladesh

রাশিয়ার বিরুদ্ধে ‘গণহত্যা’র অভিযোগ জেলেনস্কির

 

 

আন্তর্জাতিক ডেস্কঃ

 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার বিরুদ্ধে তার দেশে `গণহত্যা’ চালানোর অভিযোগ তুলেছেন। এ ব্যাপারে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) জানিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে উঠা যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগের তদন্ত করা হবে।

সোমবার (৪ এপ্রিল) ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েন ইউক্রেন সরকারের কাছে তার শোক বার্তা পাঠান। এতে তিনি তদন্তের প্রতিশ্রুতি দেন।

উরসুলা ফন ডার বলেন, ইইউ ইউক্রেনীয় প্রসিকিউশন সার্ভিসকে সহায়তা করার জন্য সেদেশে তদন্ত দল পাঠাতে প্রস্তুত। এ ব্যাপারে তিনি আরও বলেন, বিশ্বব্যাপী একটি প্রতিক্রিয়া প্রয়োজন। ইউরোজাস্ট এবং আন্তর্জাতিক অপরাধ আদালতের যৌথ তদন্ত দল গঠনের আলোচনা চলছে। ইউক্রেনীয় কর্তৃপক্ষ, ইইউ-এর সদস্য রাষ্ট্র ও সংস্থাগুলো এবং আন্তর্জাতিক অপরাধ আদালতের সমন্বয়ে একটি সমন্বিত পদ্ধতি ঠিক করা হবে।

উরসুলা বলেন, আমি জাস্টিস কমিশনার দিদিয়ের রেইন্ডার্সকে ইউক্রেনীয় প্রসিকিউটর জেনারেলের সঙ্গে যোগাযোগ করার দায়িত্ব দিয়েছি। কমিশন ইইউ-এর নেতৃত্বাধীন সমস্ত তদন্তে প্রয়োজনীয় প্রযুক্তিগত এবং আর্থিক সহায়তা প্রদান করবে।

এদিকে, জাতিসংঘ ইউক্রেনের বুচায় গণহত্যার তদন্তের আহ্বান জানিয়েছে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট বুচায় বেসামরিক নাগরিকদের হত্যার অভিযোগের ব্যাপারে স্বাধীন ও কার্যকর তদন্ত করার আহ্বান জানিয়েছেন। মিশেল ব্যাচেলেট এক বিবৃতিতে বলেছেন, তিনি রাস্তায় এবং গণকবরে বেসামরিক লোকদের লাশের ছবি দেখে আতঙ্কিত।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগের ব্যাপারে বিচারের মুখোমুখি হওয়ার আহ্বান জানিয়েছেন। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের সামরিক দফতর পেন্টাগন জানিয়েছে, ইউক্রেনে যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে কি না তা যুক্তরাষ্ট্র একা নিশ্চিত করতে পারবে না-কারণ ইউক্রেনে মার্কিন সেনাদের কোনো উপস্থিতি নেই। পেন্টাগনও এ ব্যাপারে যৌথ তদন্তের আহ্বান জানিয়েছে।