Amar Praner Bangladesh

লোহাগড়ায় এডিপির অর্থায়নে নানা উন্নয়ন কাজ সম্পন্ন

মোঃ বুলবুল খান, নড়াইল : বার্ষিক উন্নয়ন কর্মসূচীর(এডিপি)অধীনে নড়াইলের লোহাগড়ার গ্রামাঞ্চলে ব্যাপক উন্নয়ন কাজ করা হয়েছে। প্রত্যন্ত অঞ্চলে তৈরি হয়েছে অসংখ্য পাঁকা রাস্তা, স্বাস্থ্য সম্মত স্যানিটেশন, শিক্ষা প্রতিষ্ঠানে ভবনসহ বিভিন্ন স্থাপনা। বিনামূলে টিন বিতরণ, বাল্যবিয়ে রোধ, খেলাধূলার উপকরণ প্রদান, হারমোনিয়াসহ বিভিন্ন বাদ্যযন্ত্রও দেয়া হয়েছে।

জানা গেছে, এডিপির অর্থায়নে ২০১৫-২০১৬ অর্থ বছরে প্রায় ৭৮ লাখ টাকা ব্যয়ে লোহাগড়ার চাচই ওয়াপদা থেকে কালনা সড়ক পর্যন্ত সড়ক মেরামত, প্রায় ২৪ লাখ টাকা ব্যয়ে চাচই সিডি থেকে কালনা সড়ক উন্নয়ন, ৩৪ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে চাচই এলাকায় আরো একটি সিসি সড়ক নির্মাণ, অগ্নিকান্ড, নদী ভাঙনে ক্ষতিগ্রস্থদের টিন প্রদান, বাল্যবিয়ে নিরোধ,মহিলাদের শাড়ি প্রদান, ইমাম, কাজীদের পোশাক প্রদান, প্রশিক্ষণ দেয়া হয়েছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ক্লাবে ক্রীড়া সামগ্রী প্রদান করা হয়েছে।
লোহাগড়া পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) হায়াতুজ্জামান ও ক্রীড়া শিক্ষক দিলীপ কুমার বলেন, উপজেলা চেয়ারম্যান সৈয়দ ফয়জুল আমির লিটু এডিপির অর্থায়নে বিভিন্ন স্কুল, কলেজ, মাদরাসায় ক্রীড়া সামগ্রী, জার্সি, আসবাবপত্র, ক্লিনিকে সিলিং ফ্যান, শিক্ষা প্রতিষ্ঠানে হারমোনিয়ামসহ বাদ্যযন্ত্র দিয়েছেন। লাহুড়িয়ার ও নলদী বাজারে ল্যাট্রিন নির্মাণ, ইউনিয়নের ভূমি অফিসের পুরাতন রেকর্ড ও ফাইল বাঁধাই করা, যৌতুক, নারী ও শিশু নির্যাতন, ইভটিজিং, মাদক ও এডিস নিক্ষেপ বিষয়ে সচেতনতামূলক কর্মশালার ব্যবস্থা, প্রতিবন্ধীদের হুইল চেয়ার ও স্ক্রাচ প্রদান ,হাটবাজারে টিউবওয়েল স্থাপন,শিক্ষার্থীদের রক্তের গ্রুপ নির্ণয় ও কার্ড প্রদান করা হয়েছে। ইতনায় উপন্যাসিক নীহাররঞ্জন গুপ্তের বাড়ি যাওয়ার রাস্তা প্রশ্বস্তকরণ, হতদরিদ্র মহিলাদের মাঝে শাড়ি বিতরণ, মাধবহাটি ও দেবী নিকুরি বাজারে ইটের সোলিং রাস্তা নির্মাণ,আমাদা দাখিল মাদ্রাসার শ্রেণিকক্ষ নির্মাণ, সরকারের বহুমুখী উন্নয়ন কাজের প্রচার-প্রচারণায় রাস্তারমোড়ে বোড স্থাপন করা হয়েছে। উপজেলার চেয়ারম্যান সৈয়দ ফয়জুল আমির লিটু বলেন, বর্তমান সরকারের উন্নয়নের ধারাবাহিকতায় উন্নয়ন কাজ করছি।