Amar Praner Bangladesh

শারীরিক ও বাক প্রতিবন্ধী শিশুকে উদ্ধার করে মানবিক দৃষ্টান্ত স্থাপন

 

মোমিনুল ইসলামঃ

 

গত ১৮/০৯/২২ ইং এক শারীরিক ও বাক প্রতিবন্ধী শিশুকে উদ্ধার করে মানবিক দৃষ্টান্ত স্হাপন করলেন মানিকগঞ্জ সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা রুশিয়া আক্তার ।

জানা যায়, ঢাকা আরিচা মহাসড়কের পাশে কে বা কাহারা নাম ঠিকানা না জানা শারীরিক ও বাক প্রতিবন্ধী আনুমানিক ১২ বছর বয়সের শিশুটিকে ফেলে রেখে যায়। মানিকগঞ্জ সদর উপজেলা সমাজসেবা কার্যালয়ের আন্তরিক প্রচেষ্টায় শিশুটিকে উদ্ধার করে, থানায় পুলিশি হেফাজতে রাখার ব্যবস্থা করা হয়। দুইদিন ব্যাপী ব্যাপক প্রচার প্রচারণা করেও শিশুটির পরিবার বা আত্মীয় স্বজনের খোঁজ পাওয়া যায়নি।

পরিবার বা আত্মীয়-স্বজনের খোঁজ না পাওয়ায়, মানিকগঞ্জ জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক জোয়ার্দার মোহাম্মদ মহিউদ্দিন ও মানিকগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতিশ্বর পাল শিশুটিকে সরকারি আশ্রয় কেন্দ্রে পাঠানোর ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশ প্রদান করেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা রুশিয়া আক্তারকে । নির্দেশ পেয়ে শিশুটিকে সমাজসেবা কার্যালয় ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সহযোগিতায় সরকারি আশ্রয়কেন্দ্রে পাঠিয়ে দেয়া হয়।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা রুশিয়া আক্তার জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সমাজসেবা অধিদপ্তর প্রতিবন্ধীদের জন্য বিশেষ সুযোগ সুবিধা প্রদানের পাশাপাশি সর্বোচ্চ গুরুত্ব ও আন্তরিকতা দিয়ে সেবা প্রদান করে। তিনি আরো বলেন,প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয় বরং উপযুক্ত পরিবেশ ও সহযোগিতা পেলে তারা আমাদের জন্য আশীর্বাদ।

শারীরিক বা যেকোন প্রতিবন্ধিতা অক্ষমতা নয় বরং ভিন্ন ধরনের সক্ষমতা। বর্তমানে শিশুটি সরকারি আশ্রয় কেন্দ্র মিরপুর -১ এ সমাজসেবা অধিদপ্তরের হেফাজতে আছে।