Amar Praner Bangladesh

শিশু সুরক্ষা ও বাল্য বিবাহ বিষয়ক ধর্মীয় নেতৃবৃন্দের সাথে সচেতনতামূলক কর্মশালা, ২০২১

 

 

মোঃ লোকমান হোসেন,ভান্ডারিয়া প্রতিনিধি :

১৭ আগস্ট ২০২১, ভান্ডারিয়া, পিরোজপুর। ভান্ডারিয়া উপজেলা মিলানায়তনে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ভান্ডারিয়া এরিয়া প্রোগ্রাম (এপি) এর উদ্যোগে দুই দিন ব্যাপি এলাকার সম্মানিত ইমাম ও ওলামা সমাজের ধর্মীয় নেতৃুবৃন্দের সাথে শিশু সুরক্ষা ও বাল্য বিবাহ বিষয়ক সচেতনতামূলক কর্মশালার আয়োজন করা হয়েছে।

উক্ত অনুষ্ঠানের প্রথম দিন প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভান্ডারিয়া উপজেলা নির্বাহী অফিসার, সীমা রানী ধর। প্রধান বক্তা হিসাবে ছিলেন অধ্যক্ষ মুফতী মাওলানা শাঈখ মুহাম্মাদ উছমান গনী, যুগ্ম-মহাসচিব, বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি ও সহকারী অধ্যাপক আহ্ছানিয়া ইনস্টিটিউট অব সূফীজম। তিনি তার বক্তব্যে ইসলাম ধর্মেও আলোকে শিশু সুরক্ষা ও বাল্য বিবাহ নিয়ে বিভিন্ন দিক তুলে ধরেন। ওয়ার্ল্ড বাংলাদেশের পক্ষ থেকে বক্তব্য রাখেন জনাব চন্দন জাকারিয়া গোমেজ, সিনিয়র ডাইরেক্ট, অপারেশসৃ ও প্রোগ্রাম কোয়ালিটি, লিটন মন্ডল, এরিয়া প্রোগ্রাম ক্লাস্টার ম্যানেজার, বরিশাল ও জন পল ডি’রোজারিও, এপি ম্যানেজার, ভান্ডারিয়া এপি। এছাড়াও উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন মুফতি জাকারিয়া আল কাশেমি, ভান্ডারিয়া ইমাম সমিতি সহ মোট ২৫ জন ধর্মীয় নেতৃবৃন্দ ও ওয়ার্ল্ড ভিশনের কর্মকর্তাবৃন্দ।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ভান্ডারিয়া এরিয়া প্রোগ্রাম (এপি) গত প্রায় ১১ বছর ধরে ভান্ডারিয়া উপজেলার জনগণের জীবন মান পরিবর্তনের জন্য সরকারের সহযোগী হিসাবে বিভিন্ন ধরণের উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। এলাকার শিশুদের শারীরিক নির্যাতন ও বাল্য বিবাহ প্রতিরোধে জনগণকে সচেতন করার জন্য ধর্মীয় নেতৃবৃন্দদের সম্পৃক্ত করার উদ্যোগ হিসাবে এই কর্মশালার আয়োজন করা হয়। অন্যান্য উন্নয়নমূলক কার্যক্রমের পাশাপাশি মানবিক এই সাহাষ্য সংস্থা বাংলাদেশে ২৪ জেলার ৫৪টি উপজেলায় শিশুদের শারীরিক নির্যাতন ও বাল্য বিবাহ প্রতিরোধে একই ধরণের কার্যক্রম পরিচালনা করেন।